দেশভিত্তিক ঈদ পালনের একমাত্র দলিল অর্থাৎ কুরাইবের হাদীছকে "মূল" মুহাদ্দিছীন যে অধ্যায়/অনুচ্ছেদে এনেছেন তার কিছু নমুনা,
.
ইমাম আবূ দাউদ [রহঃ] হাদীছটিকে এই অনুচ্ছেদে অন্তর্ভুক্ত করেছেন,
سنن أبي داوود » كتاب الصيام » باب إذا رئي الهلال في بلد قبل الآخرين بليلة
"যখন কোনও শহরে অপরাপর (শহর)-এর আগের রাতে চাঁদ দেখা যায় (সে সম্পর্কিত) অনুচ্ছেদ।"
.
ইমাম তিরমিযী [রহঃ]-এঁর অনুচ্ছেদটির শিরোনাম,
جامع الترمذي » أبواب الصوم » باب ما جاء لكل أهل بلد رؤيتهم
"প্রত্যেক শহরের বাসিন্দাদের জন্য তাঁদের নিজস্ব (অর্থাৎ, নিজ নিজ) চন্দ্র-দর্শন সম্পর্কে যা বর্ণিত হয়েছে (সেপ্রসঙ্গে) অনুচ্ছেদ।"
.
ইমাম ইবন খুঝাইমাহ [রহঃ]-এঁর অনুচ্ছেদ হলো,
صحيح ابن خزيمة » كتاب الصوم » جماع أبواب الأهلة ووقت ابتداء صوم شهر رمضان » باب الدليل على أن الواجب على أهل كل بلدة صيام رمضان لرؤيتهم لا رؤية غيرهم
"অন্যদের চন্দ্র-দর্শনের ভিত্তিতে নয়, বরং প্রতিটি শহরের অধিবাসীদের জন্য তাঁদের নিজস্ব (অর্থাৎ, স্ব স্ব) চাঁদ দেখা অনুযায়ী রমাদ্বানের স্বিয়াম (পালন) ওয়াজীব হওয়ার দলীল বিষয়ক অনুচ্ছেদ।"
.
ইমাম আবূ নু'আইম আল-আস্ববাহানী [রহঃ] হাদীছটিকে যে অনুচ্ছেদে এনেছেন,
المسند المستخرج على صحيح مسلم لأبي نعيم الأصبهاني » كتاب الصيام » باب من قال لكل قوم رؤيتهم
"যে বলে, প্রত্যেক ক্বওম (সম্প্রদায় / গোষ্ঠী / জাতি-এর জন্য (তাঁদের) নিজস্ব (অর্থাৎ, নিজ নিজ) চন্দ্র-দর্শন – (এবিষয়ের) অনুচ্ছেদ।"
.
ইমাম বাইহাক্বী [রহঃ] (৩৮৪–৪৫৮ হি:)-এঁর অনুচ্ছেদের শিরোনাম হলো,
السنن الكبرى للبيهقي » كتاب الصيام » باب الهلال يرى في بلد، ولا يرى في آخر
"(স্ব স্ব) শহরের চাঁদ দেখার, এবং অন্য / ভিন্ন (শহর)-এর (চাঁদ) না-দেখার অনুচ্ছেদ।"
.
.
এছাড়া ইমাম মুসলিম (রহঃ) নিজে কোনও শিরোনামযুক্ত অনুচ্ছেদে বিন্যস্ত না-করলেও পরবর্তীতে ইমাম নাওওয়াভী [রহঃ] কুরাইবের হাদীছটির জন্য স্বহীহ মুসলিম-এ অনুচ্ছেদ রচনা করেছেন এই ভাষায়,
صحيح مسلم » كتاب الصيام » باب بيان أن لكل بلد رؤيتهم وأنهم إذا رأوا الهلال ببلد لا يثبت حكمه لما بعد عنهم
*[شرح صحيح مسلم للنووي]*
"প্রত্যেক শহরের অধিবাসীদের জন্য তাঁদের নিজস্ব (অর্থাৎ, স্ব স্ব) চন্দ্র-দর্শন আবশ্যক হওয়ার, এবং যদি তাঁরা নিজ শহরে চাঁদ দেখে থাকে তবে তাঁরা ব্যতীত অন্য শহরবাসীদের (চন্দ্র-দর্শনের) হুকুম তাঁদের উপরে প্রযুক্ত না-হওয়ার বিবরণ সম্পর্কিত অনুচ্ছেদ।"
.
.
-এই হলো ইবন 'আব্বাস (রাঃ) ও কুরাইবের হাদীছ বর্ণনায় মুহাদ্দিছীনের শিরোনাম – ইমাম আবূ দাউদ, তিরমিযী, ইবন খুজাইমাহ, ইমাম আবূ নু'আইম আল-আস্ববাহানী, ইমাম বাইহাক্বী, ইমাম নাওওয়াভী (রহঃ) প্রমুখগণের বুঝের প্রতিফলন।
.
قال أبو عيسى:
"حديث ابن عباس حديث حسن صحيح غريب؛ والعمل على هذا الحديث عند أهل العلم أن لكل أهل بلد رؤيتهم".
দ্বিতীয়োক্ত অনুচ্ছেদে ইবন 'আব্বাস (রাঃ) ও কুরাইবের হাদীছটি বর্ণনা করতঃ সেটাকে 'হাসান স্বহীহ গারীব বলে উল্লেখের পরে ইমাম তিরমিযী (রহঃ) আরও বলেছেন,
«والعمل على هذا الحديث عند أهل العلم أن لكل أهل بلد رؤيتهم»
“আহলুল 'ইলম-এঁর (তথা, 'আলীমগণের / জ্ঞানীদের) নিকটে (বা, মতে) এই হাদীছের উপর 'আমল হলো, প্রত্যেক শহরের অধিবাসীর জন্য নিশ্চয় তাঁদের চাঁদ দেখা (প্রযোজ্য)।"
.
.
এছাড়াও ইমাম আহ্মাদ, ইসমা'ঈল বিন জা'ফর, আবূ দাউদ (অন্যত্র), নাসাঈ, ত্বা'হাভী, দারাক্বুত্বনী, বাইহাক্বী (অন্যত্র), ইবনু আব্দিল বার, ইবন 'আসাকির, ইবনুজ জাওঝী, ক্বুরত্বুবী (রহঃ) প্রমুখ হাদীছটি সংকলন করেছেন, কিন্তু একে রাষ্ট্র-ভিত্তিক, বা দেশ-ভিত্তিক, কিংবা সরকার-ভিত্তিক চন্দ্র-দর্শনের সাথে সম্পর্কিত করেন নি।
.
বস্তুত একজন পূর্ববর্তী মুহাদ্দিছ থেকেও কুরাইবের হাদীছকে
"প্রত্যেক রাষ্ট্রবাসীর/দেশবাসীর (কিংবা) স্ব স্ব রাষ্ট্রের/দেশের চাঁদ (কিংবা সরকারী চাঁদ) দেখা"
–এরকম শিরোনামের অধীনে আনতে আমি দেখতে পাই নি - (ওয়াল্লাহু তা'আলা আ'লাম)!
No comments:
Post a Comment