Tuesday, May 5, 2020

২০ রাক'আত তারাবীহ (ক্বিয়ামুল লাইল ছলাত) ব্যাপারে হাদিসসমূহের তাহক্বীক্ব

🌊 “২০ রাক'আত তারাবীহর (ক্বিয়ামে রমাদ্বান) ব্যাপারে হাদিসসমূহের তাহক্বীক্ব।”
... 
🍂 হাদিস নং: ০১
مَالِكٍ، عَنْ يَزِيدَ بْنِ رُومَانَ أَنَّهُ قَالَ: «كَانَ النَّاسُ يَقُومُونَ فِي زَمَانِ عُمَرَ بْنِ الْخَطَّابِ فِي رَمَضَانَ بِثَلَاثٍ وَعِشْرِينَ رَكْعَةً»
ইয়াযিদ ইবনে রূমান (রহিমাহুল্লাহ) বলেন, “ 'উমার (রাদ্বিয়াল্লাহু 'আনহু) এর জামানায় লোকেরা ২৩ রাক'আত সলাত আদায় করতেন।”
[মুয়াত্ত্বা মালিক, ১/১১৫; "ফুয়াদ 'আব্দুল বাক্বীর তাহক্বীক্বকৃত"]
🔲তাহক্বীক্ব: সানাদ মুনক্বাতি' (বিচ্ছিন্ন), দ্বঈফ।
🎓ইমাম বদরুদ্দীন আইনী হানাফী বলেন, ইমাম বাইহাক্বী বলেছেন, ''يَزِيدَ بْنِ رُومَانَ, 'উমার রাদ্বিয়াল্লাহু 'আনহু এর সাক্ষাৎ পান নি।
তাই বর্ণনাটি মুনক্বাতি'।
('উমদাতুল ক্বারী,৫/২৬৭)
🎓হাফিয যাইলাঈ হানাফীও তাই বলেছেন (ইয়াযিদ ইবনে রুমান, উমার রাদ্বিয়াল্লাহু 'আনহু এর সাক্ষাৎ পান নি।)
(নাসবুর রইয়াহ,২/১৫৩-১৫৪)
.
📜হাদিস সহিহ হওয়ার শর্ত হচ্ছে সানাদ মুত্তাসিল (অবিচ্ছিন্ন) হতে হবে, সানাদে ইনক্বিতা' থাকতে পারবে না।
সানাদ মুনক্বাতি' হলে বর্ণনা দ্বঈফ হয়ে থাকে।
.
💠 তাই সানাদ মুনক্বাতি' বিধায় বর্ণনাটি দলীল হিসেবে গ্রহণযোগ্য নয়।
...
🍂হাদিস নং: ০২
حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ مَالِكِ بْنِ أَنَسٍ، عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ، «أَنَّ عُمَرَ بْنَ الْخَطَّابِ أَمَرَ رَجُلًا يُصَلِّي بِهِمْ عِشْرِينَ رَكْعَةً»
ইয়াহইয়া ইবনে সা'ঈদ (রহিমাহুল্লাহ) বলেন, “উমার রাদ্বিয়াল্লাহু 'আনহু ২০ রাক'আত সলাত আদায় করার নির্দেশ দিলেন।”
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ,হা/৭৬৮২)
🔲তাহক্বীক্ব: সানাদ মুনক্বাতি', দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'يَحْيَى بْنِ سَعِيدٍ الأنصاري', 'উমার রাদ্বিয়াল্লাহু 'আনহু এর সাক্ষাৎ পান নি।
ইয়াহইয়া ইবনু সা'ঈদ আল আনসারীর জন্ম হচ্ছে ৭০ হিজরী সনের কাছাকাছি সময়ে। সাহাবী 'আব্দুল্লাহ ইবনুল যুবাইর এর জামানায়।
(সিয়ারু আ'লামিন নুবালা লিয যাহাবী,৫/৪৬৯)
আর 'উমার রাদ্বিয়াল্লাহু 'আনহু এর মৃত্যু হচ্ছে ২৩ হিজরী সনে।
(তারিখুল ইসলাম লিয যাহাবী,২/১৩৮)
.
💠সানাদ মুনক্বাতি' বিধায় বর্ণনাটি দলীল হিসেবে গ্রহণযোগ্য নয়।
...
🍂হাদিস নং: ০৩
حَدَّثَنَا حُمَيْدُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ حَسَنٍ، عَنْ عَبْدِ الْعَزِيزِ بْنِ رُفَيْعٍ قَالَ: «كَانَ أُبَيُّ بْنُ كَعْبٍ يُصَلِّي بِالنَّاسِ فِي رَمَضَانَ بِالْمَدِينَةِ عِشْرِينَ رَكْعَةً، وَيُوتِرُ بِثَلَاثٍ»
'আব্দুল 'আযীয ইবনে রুফাঈ' (রহিমাহুল্লাহ) বলেন, "উবাই ইবনু কা'ব (রাঃ) মানুষের সাথে ২০ রাক'আত এবং ৩ রাক'আত সলাত আদায় করতেন।"
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/৭৬৮৪)
🔲তাহক্বীক্ব: সানাদ মুনক্বাতি', দ্বঈফ।
🔳কারণঃ
১.সানাদের রাবী 'عَبْدِ الْعَزِيزِ بْنِ رُفَيْعٍ', উবাই ইবনে কা'ব (রাঃ) এর সাক্ষাৎ পান নি।
'আব্দুল 'আযীয ইবনে রুফাঈ' ১৩০ হিজরী সনের পরে মৃত্যবরণ করেন।
(তাহযীবুত তাহযীব,৬/৩৩৭)
আর সাহাবী উবাই ইবনে কা'ব (রাঃ) ১৯ হিজরী বা ৩২ হিজরী সনে মৃত্যবরণ করেন।
(তাহযীবুত তাহযীব,১/১৮৮)
উভয়ের মৃত্যুর মাঝে ১০০ বা তার চেয়ে বেশি বছরের ব্যবধান।
ইমাম মিযযী,যাহাবী,ইবনু হাজার 'আসক্বালানী 'عبد العزيز بن رفيع' যাদের থেকে হাদিস বর্ণনা করেন, তাদের মধ্যে 'উবাই ইবনু কা'ব (রাঃ) এর নাম উল্লেখ করেন নি।
.
💠সানাদে ইনক্বিতা' থাকায় বর্ণনাটি দলীল হিসেবে গ্রহণযোগ্য নয়।
...
🍂হাদিস নং: ০৪
حَدَّثَنَا يَزِيدُ بْنُ هَارُونَ، قَالَ: أَنَا إِبْرَاهِيمُ بْنُ عُثْمَانَ، عَنِ الْحَكَمِ، عَنْ مِقْسَمٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، «أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يُصَلِّي فِي رَمَضَانَ عِشْرِينَ رَكْعَةً وَالْوِتْرَ»
'আব্দুল্লাহ ইবনু 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু 'আনহু) হতে বর্ণিত, “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম রমাদ্বান ২০ রাক'আত এবং বিতর সলাত আদায় করতেন।”
(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হ/৭৬৯২)
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি মাওদ্বু' (জাল)।
🎓ইমাম স্বলিহ ইবনে মুহাম্মাদ জাযারাহ আল বাগদাদী বলেন, "হাদিসটি মুনকার।"
(তারীখে বাগদাদ,৬/১১৩-১১৪)
🎓শাইখ নাসিরুদ্দীন আল আলবানী বলেন, বর্ণনাটি মাওদ্বু' (জাল)।
(সিলসিলাতুল আহাদিসুল দ্ব'ঈফাহ, হা/৫৬০ এর আলোচনা দ্রষ্টব্য)
🎓হাফিয যাইলাঈ হানাফী বলেন, "এই হাদিসটি রমাদ্বান এবং গইরে রমাদ্বান মাসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম এর ১১ রাক'আত সলাত আদায় করার ব্যাপারে বর্ণিত সহিহ হাদিসের বিরোধী।"
"ثُمَّ إنَّهُ مُخَالِفٌ لِلْحَدِيثِ الصَّحِيحِ عَنْ أَبِي سَلَمَةَ بْنِ عَبْدِ الرَّحْمَنِ أَنَّهُ سَأَلَ عَائِشَةَ، كَيْفَ كَانَتْ صَلَاةُ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي رَمَضَانَ؟، قَالَتْ: مَا كَانَ يَزِيدُ فِي رَمَضَانَ، وَلَا فِي غَيْرِهِ، عَلَى إحْدَى عَشْرَةَ رَكْعَةً"
(নাসবুর রাইয়াহ,২/১৫৩)
.
🔳কারণ: সানাদের রাবী 'إِبْرَاهِيمُ بْنُ عُثْمَانَ أبو شيبة الكوفي' মুহাদ্দিসগণের ঐক্যমতে হাদিস বর্ণনায় মাতরূক (পরিত্যাজ্য)। মুহাদ্দিসগণ তার হাদিসকে বর্জন করেছেন।
[তাহযীবুল কামাল লিল মিযযী,রাবী নং ২১২; তাহযীব তাহযীব,১/১৪৪-১৪৫; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ৮৬]
.
💠সুতরাং বর্ণনাটি জাল এবং মুনকার, গ্রহণযোগ্য নয়।
...
🍂হাদিস নং:০৫
حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ حَسَنِ بْنِ صَالِحٍ، عَنْ عَمْرِو بْنِ قَيْسٍ، عَنِ ابْنِ أَبِي الْحَسْنَاءِ، «أَنَّ عَلِيًّا أَمَرَ رَجُلًا يُصَلِّي بِهِمْ فِي رَمَضَانَ عِشْرِينَ رَكْعَةً»
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/৭৬৮১)
أخبرَنا أبو عبدِ اللَّهِ ابنُ فنجُويَه الدِّينَوَرِىُّ، حدثنا أحمدُ بنُ محمدِ بنِ إسحاقَ السُّنِّيُّ، أخبرَنا أحمدُ بنُ عبدِ اللَّهِ البَزّازُ، حدثنا سَعدانُ بنُ يَزيدَ، حدثنا الحَكَمُ بنُ مَرْوانَ السُّلَمِيُّ، أخبرَنا الحسنُ بنُ صالِحٍ، عن أبي سَعدٍ البَقّالِ، عن أبي الحَسناءِ، أنَّ عَلِيَّ بنَ أبى طالِبٍ - رضي الله عنه - أمَرَ رجلًا أن يُصَلِّىَ بالنّاسِ خَمسَ تَرويحاتٍ عِشرينَ رَكعَةً.
وفِي هذا الإسنادِ ضَعفٌ، واللَّهُ أعلَمُ.
'আলী (রাদ্বিয়াল্লাহু 'আনহু) রমাদ্বানে মানুষদের ২০ রাক'আত তারাবীহ আদায়ের নির্দেশ দেন।”
(সুনানুল কুবরা লিল বাইহাক্বী,হা/৪৬৮৩; ''আব্দুল্লাহ ইবনে 'আব্দুল মুহসিন এর তাহক্বীক্বকৃত")
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🎓ইমাম বাইহাক্বী বলেন, এই বর্ণনার সানাদ দ্বঈফ (দূর্বলতা রয়েছে)।
🔳কারণ:
১.সানাদের রাবী 'أبي الحَسناءِ' মাজহুল (অপরিচিত)।
🎓ইমাম যাহাবী বলেন, তাকে চেনা যায় না।
🎓হাফিয ইবনু হাজার আসক্বালানী বলেন, তিনি মাজহুল।
(মিযানুল ই'তিদাল, রাবী নং ১০১০৬; লিসানুল মিযান,রাবী নং ৫৪৫০)
২.সানাদের রাবী 'أبي الحَسناءِ', 'আলী 'রাদ্বিয়াল্লাহু 'আনহু এর সাক্ষাৎ পেয়েছেন কিনা, তাও জানা যায় না।
.
💠তাই সানাদে জাহালাত এবং ইনক্বিতা' থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂হাদিস নং:০৬
أخبرَنا أبو الحسينِ ابنُ الفَضلِ القَطّانُ ببَغدادَ، أخبرَنا محمدُ بنُ أحمدَ بنِ عيسَى بنِ عَبدَكَ الرّازِيُّ، حدثنا أبو عامِرٍ عمرُو بنُ تَميمٍ، حدثنا أحمدُ بنُ عبدِ اللَّهِ بنِ يونُسَ، حدثنا حَمّادُ بنُ شُعَيبٍ، عن عَطاءِ بنِ السّائبِ، عن أبي عبدِ الرحمنِ السُّلَمِىِّ، عن عليٍّ - رضي الله عنه - قال: دَعا القُرّاءَ في رَمَضانَ، فأَمَرَ مِنهُم رجلًا يُصَلِّى بالناسِ عِشرينَ رَكعَةً. قال: وكانَ عَلِىٌّ - رضي الله عنه - يوتِرُ بهِم.
আবূ 'আব্দুর রহমান আস সুলামী বলেন, “আলী রাদ্বিয়াল্লাহু 'আনহু রমাদ্বান মাসে ক্বারীদের ডাকতেন এবং মানুষদের সাথে নিয়ে ২০ রাক'আত সলাত আদায়ের নির্দেশ দিতেন। তিনি তাদের সাথে বিতর পড়তেন।”
(সুনানুল কুবরা লিল বাইহাক্বী)
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ জিদ্দান (খুবই দূর্বল)।
🔳কারণ:
১.সানাদের রাবী 'حَمّادُ بنُ شُعَيبٍ الحماني' এর ব্যাপারে মুহাদ্দিসগণ জারাহ (সমালোচনা) করেছেন।
🎓ইমাম ইয়াহইয়া ইবনু মা'ঈন বলেন, "সে হাদিস বর্ণনায় কিছুই না; তার হাদিস লিখা যাবে না।"
🎓ইমাম বুখারী বলেন, 'তার ব্যাপারে আপত্তি রয়েছে (فيه نظر)'।
🎓ইমাম 'আলী ইবনুল মাদিনী তাকে দ্বঈফ,শক্তিশালী নয় বলেছেন।
🎓ইমাম মুসলিম তাকে 'দ্বঈফুল হাদিস' বলেছেন।
🎓ইমাম আবূ দাউদ তার হাদিস বর্জন করতে বলেছেন।
🎓ইমাম নাসাঈ তাকে দ্বঈফ বলেছেন।
[দেখুনঃ আল কামিল ফি দ্বু'আফাঈর রিজাল লি ইবনু 'আদী,রাবী নং ৪১৯; সুওয়ালাতু ইবনে আবী শাইবা লি ইবনুল মাদিনী,রাবী নং ৬৭; আল কুনা ওয়াল আসমাঈ লিল মুসলিম,রাবী নং ১৬০৫; সুওয়ালাতু আজুর্রী লি আবূ দাউদ,রাবী নং ৯৪]
২.সানাদের আরেক রাবী 'عَطاءِ بنِ السّائبِ' মুখতালিত্ব রাবী (স্মৃতিশক্তি বিলোপ হয়)।
ইখতিলাত্বের পূর্বে যারা তার থেকে হাদিস বর্ণনা করেছেন যেমন:
شعبة وسفيان الثوري وزهير بن معاوية وزائدة وأيوب وحماد بن زيد
তাদের বর্ণনা সহিহ।
আর বাকি যারা তার থেকে বর্ণনা করেছেন তাদের বর্ণনা বিশুদ্ধ নয়।
(আল জারহু ওয়াত তা'দীল লি ইবনু আবী হাতীম,৬/৩৩২-৩৩৪)
৩.সানাদের আরেক রাবী 'أبو عامِرٍ عمرُو بنُ تَميمٍ' মাজহুল (অজ্ঞাত)।
.
💠সুতরাং সানাদে দ্বঈফ,মুখতালিত্ব এবং মাজহুল রাবী থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂হাদিস নং: ০৭
حَدَّثَنَا أَبُو الْحَسَنِ عَلِيُّ بْنُ مُحَمَّدِ بْنِ أَحْمَدَ الْقَصْرِيُّ الشَّيْخُ الصَّالِحُ رَحِمَهُ اللَّهُ حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ عَبْدِ الْمُؤْمِنِ الْعَبْدُ الصَّالِحُ قَالَ أَخْبَرَنِي مُحَمَّدُ بْنُ حُمَيْدٍ الرَّازِيُّ حَدَّثَنَا عُمَرُ بْنُ هَارُونَ حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ الْحنازِ عَنْ عَبْدِ الرَّحْمَنِ عَنْ عَبْدِ الْمَلِكِ بْنِ عَتِيكٍ عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ خَرَجَ النبي صلى اللَّه عليه وسلم ذَاتَ لَيْلَةٍ فِي رَمَضَانَ فَصَلَّى النَّاسُّ أَرْبَعَةً وَعِشْرِينَ رَكْعَةً وَأَوْتَرَ بِثَلاثَةٍ"
জাবির রাদ্বিয়াল্লাহু 'আনহু হতে বর্ণিত। “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম বের হলেন এবং লোকদের নিয়ে ২০ রাক'আত ও ৩ রাক,'আত বিতর পড়লেন।”
(তারিখে জুরজান,হা/৫৫৬)
🔲 তাহক্বীক্ব: বর্ণনাটি জাল পর্যায়ের।
🔳কারণ:
১.সানাদের রাবী 'مُحَمَّدُ بْنُ حُمَيْدٍ الرَّازِيُّ' অনির্ভরযোগ্য রাবী,মিথ্যা বলার অভিযোগে অভিযুক্ত, যদিও তিনি হাদিস হিফয করতেন।
(তাহযীবুল কামাল,রাবী নং ৫১৬৭; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ২৯৫৯)
২.সানাদের আরেক রাবী 'عمر بن هارون البلخي' মাতরূকীল হাদিস।
(তাহযীবুল কামাল,রাবী নং ৪৩১৭; তাক্বরীবুত তাহযীব,রাবী নং ৪৯৭৯)
৩.সানাদের আরেক রাবী 'إِبْرَاهِيمُ بْنُ الْحنازِ' মাজহুল (অপরিচিত)।
...
🍂হাদিস নং: ০৮
عَبْدُ الرَّزَّاقِ، عَنِ الْأَسْلَمِيِّ، عَنِ الْحَارِثِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَبِي ذُبَابٍ، عَنِ السَّائِبِ بْنِ يَزِيدَ قَالَ: «كُنَّا نَنْصَرِفُ مِنَ الْقِيَامِ عَلَى عَهْدِ عُمَرَ، وَقَدْ دَنَا فُرُوعُ الْفَجْرِ، وَكَانَ الْقِيَامُ عَلَى عَهْدِ عُمَرَ ثَلَاثَةً وَعِشْرِينَ رَكْعَةً»
হারিস ইবনে 'আব্দুর রহমান ইবনে আবী যুবাব থেকে বর্ণিত, সায়িব ইবনে ইয়াযিদ (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন, “উমার (রাঃ) এর জামানায় লোকজন ২৩ রাক'আত সলাত আদায় করতেন।”
(মুসান্নাফ ইবনে 'আব্দুর রাযযাক্ব, হা/৭৭৩৩)
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি সহিহ হাদিস বিরোধী, দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'الْأَسْلَمِيِّ' হচ্ছেন,
إِبْرَاهِيمُ بْنُ مُحَمَّدِ بْنِ أَبِي يَحْيَى الْأَسْلَمِيُّ
যেমনটা ইমাম খত্বীব আল বাগদাদী তার 'আল কিফাইয়াতু ফি 'ইলমি আল রিওয়াইয়াহ' গ্রন্থে (১/৩৬৮) বলেছেন।
এবং রাবী 'إِبْرَاهِيمُ بْنُ مُحَمَّدِ بْنِ أَبِي يَحْيَى الْأَسْلَمِيُّ' এর ব্যাপারে জুমহুর মুহাদ্দিসগণ জারাহ করেছেন। মুহাদ্দিসগণ তার হাদিসকে বর্জন করেছেন। ইমামগণ তাকে জাহমী,রাফেদ্বী,ক্বদরিয়া বলে আখ্যায়িত করেছেন।
যদিও তিনি ইমাম শাফে'য়ীর উস্তায ছিলেন।
(দেখুনঃ তাহযীবুল কামাল লিল মিযযী,রাবী নং ২৩৬, ২-১৮৪-১৯০; তাহযীবুত তাহযীব লিল হাফিয,১/১৫৮-১৬১; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ১১৬)
.
২.রাবী 'إِبْرَاهِيمُ بْنُ مُحَمَّدِ بْنِ أَبِي يَحْيَى الْأَسْلَمِيُّ' সমালোচিত রাবীর পাশাপাশি মুদাল্লিস রাবীও ছিলেন। উনি তাদলীস করতেন।
হাফিয ইবনু হাজার 'আসক্বালানী বলেন,
”إبراهيم بن محمد بن أبي يحيى الاسلمي شيخ الشافعي ضعفه الجمهور ووصفه أحمد والدارقطني وغيرهما بالتدليس.“
"ইব্রাহীম ইবনে মুহাম্মাদ শাইখ আল শাফি'য়ী। জুমহুর তাকে দূর্বল বলে আখ্যায়িত করেছেন। ইমাম আহমাদ,দারাক্বুতনী এবং অন্যান্যরা সে তাদলীস করত বলে উল্লেখ করেছেন।"
(ত্বাবাক্বাত আল মুদাল্লিসীন লিল হাফিয,রাবী নং ১২৯)
ইবনু হাজার তাকে ৫ম স্তরের মুদাল্লিস রাবীদের অন্তর্ভুক্ত করেছেন।
৫ম স্তরের মুদাল্লিস রাবীদের বৈশিষ্ট্য হচ্ছে,
“যাদের পরবর্তীতে দূর্বল বলে আখ্যায়িত করা হয়,পাশাপাশি তাদলীসের ব্যাপারে উল্লেখ করা হয়; তাদের হাদিস বর্ণনাসমূহ মারদুদ (প্রত্যাখ্যাত) যদি না সামা' এর প্রমাণ পাওয়া যায়।”
(ত্ববাক্বাত আল মুদাল্লিসীন,১/১৪)
এই হাদিসে রাবী 'إبراهيم بن محمد بن أبي يحيى الاسلمي' 'আন শব্দে রিওয়ায়াত করেছেন। সামা' এর প্রমাণ নেই বিধায় হাদিসটি প্রত্যাখ্যাত।
৩. বর্ণনাটি সায়িব ইবনুল ইয়াযিদ (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে ১১ রাক'আত ক্বিয়ামে রমাদ্বানের ব্যাপারে বর্ণিত সহিহ হাদিসের বিরোধী।
💠সুতরাং সানাদে সমালোচিত রাবী, তাদলীস থাকায় এবং সহিহ হাদিসের বিরোধী হওয়ায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂হাদিস নং: ০৯
عبد الرزاق، عَنْ دَاوُدَ بْنِ قَيْسٍ، وَغَيْرِهِ، عَنْ مُحَمَّدِ بْنِ يُوسُفَ، عَنِ السَّائِبِ بْنِ يَزِيدَ، " أَنَّ عُمَرَ: جَمَعَ النَّاسَ فِي رَمَضَانَ عَلَى أُبَيِّ بْنِ كَعْبٍ، وَعَلَى تَمِيمٍ الدَّارِيِّ عَلَى إِحْدَى وَعِشْرِينَ رَكْعَةُ يَقْرَءُونَ بِالْمِئِينَ وَيَنْصَرِفُونَ عِنْدَ فُرُوعِ الْفَجْرِ "
সায়িব ইবনে ইয়াযিদ (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন, ''উমার রাদ্বিয়াল্লাহু 'আনহু উবাই ইবনে কা'ব এবং তামীম আদ দারী (রাঃ) কে লোকদের সাথে নিয়ে ২১ রাক'আত সলাত আদায়ের নির্দেশ দিয়েছেন।"
(মুসান্নাফ ইবনে 'আব্দুর রাযযাক্ব, হা/৭৭৩০)
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি সহিহ হাদিস বিরোধী,শায,দ্বঈফ।
🔳কারণঃ
১.সানাদের রাবী 'داود بن قيس' হচ্ছেন 'دَاوُد بن قيس الصنعاني'.
যেমনটা ইমাম আহমাদ 'আল ইলাল' গ্রন্থে বলেন।
(سَأَلته عَن دَاوُد بن قيس الَّذِي روى عَنهُ عبد الرَّزَّاق حَدِيث فنج فَقَالَ لَيْسَ هَذَا دَاوُد الْفراء هَذَا دَاوُد بن قيس صنعاني يماني)
(আল 'ইলাল মা'রিফাতুর রিজাল রিওয়াইয়াতুহু 'আব্দুল্লাহ ইবনে আহমাদ, ক্রমিক নং ৪১৬৭)
আর 'دَاوُد بن قيس الصنعاني' এর ব্যাপারে হাফিয ইবনু হাজার তার তাক্বরীব গ্রন্থে (রাবী নং,১৮০৯) লিখেন, 'মাক্ববুল'। তার ব্যাপারে কিবারে মুহাদ্দিসগণ কেউ তাওসীক্ব করেন নি।
অথচ 'محمد بن يوسف' থেকে একাধিক 'সিক্বাহ সাবত,হাফিয,মুতক্বীন' রাবী যেমন: “মালিক ইবনে আনাস, ইয়াহইয়া ইবনু সা'ঈদ আল ক্বাত্ত্বান,ইসমাঈল ইবনে জা'ফার,ইসমা'ঈল ইবনে উমাইয়্যাহ” ১১ রাক'আত ক্বিয়ামে রমাদ্বানের হাদিস বর্ণনা করেন।
📜 উসূলে হাদিসের পরিভাষায়, “শায হচ্ছে এমন হাদিস যা একজন সিক্বাহ রাবী একাধিক সিক্বাহ রাবীর বিপরীতে এককভাবে বর্ণনা করেন। এক্ষেত্রে একজন সিক্বাহ রাবীর বর্ণনা অনুসরণযোগ্য নয়।”
(মা'রিফাতু 'উলুমুল হাদিস, ১/১১৯)
উক্ত হাদিসে 'دَاوُد بن قيس صنعاني', একাধিক সিক্বাহ সাবত রাবীর বিপরীতে হাদিস বর্ণনা করায় তার বর্ণনাটি শায। আর শায হাদিস হচ্ছে মারদুদ (প্রত্যাখ্যাত)।
২. সানাদে 'وَغَيْرِهِ' কারা তা অস্পষ্ট।
.
💠সুতরাং বর্ণনাটি শায বিধায় প্রত্যাখ্যাত, বিশুদ্ধ নয়।
...
🍂 হাদিস নং: ১০ (ইয়াযিদ ইবনে খুসাইফাহর বর্ণনা)
حَدَّثَنَا عَلِيٌّ، أنَا ابْنُ أَبِي ذِئْبٍ، عَنْ يَزِيدَ بْنِ خُصَيْفَةَ، عَنِ السَّائِبِ بْنِ يَزِيدَ قَالَ: «كَانُوا يَقُومُونَ عَلَى عَهْدِ عُمَرَ فِي شَهْرِ رَمَضَانَ بِعِشْرِينَ رَكْعَةً، وَإِنْ كَانُوا لَيَقْرَءُونَ بِالْمِئِينَ مِنَ الْقُرْآنِ»
ইয়াযিদ ইবনে খুসাইফাহ, সায়িব ইবনে ইয়াযিদ (রাদ্বিয়াল্লাহু 'আনহু) থেকে বর্ণনা করেন, সায়িব ইবনে ইয়াযিদ (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন, ''উমার (রাদ্বিয়াল্লাহু 'আনহু) এর জামানায় তারা রমাদ্বান মাসে বিশ রাক'আত সলাত আদায় করতেন।"
(মুসনাদে ইবনুল জা'দ, হা/২৮২৫; আস সিয়াম লিল ফিরইয়াবী,হা/১৭৬)
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি শায।
🔳কারণ:
বর্ণনাটি সায়িব ইবনুল ইয়াযিদ (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে ১১ রাক'আত ক্বিয়ামে রমাদ্বানের ব্যাপারে বর্ণিত সহিহ হাদিসের বিরোধী।
বিস্তারিত আলোচনা:
https://kmarifin.blogspot.com/2020/05/blog-post_60.html
...
🍂হাদিস নং:১১
أخبرنَا أَبُو عبد الله مَحْمُود بن أَحْمد بن عبد الرَّحْمَن الثَّقَفِيُّ بِأَصْبَهَانَ أَنَّ سَعِيدَ بْنَ أَبِي الرَّجَاءِ الصَّيْرَفِي أخْبرهُم قِرَاءَة عَلَيْهِ أَنا عبد الْوَاحِد بن أَحْمد الْبَقَّال أَنا عبيد الله بْنُ يَعْقُوبَ بْنِ إِسْحَاقَ أَنا جَدِّي إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ بْنِ مُحَمَّدِ بْنِ جَمِيلٍ أَنا أَحْمَدُ بْنُ مَنِيعٍ أَنا الْحَسَنُ بْنُ مُوسَى نَا أَبُو جَعْفَرٍ الرَّازِيُّ عَنِ الرَّبِيعِ بْنِ أَنَسٍ عَنْ أَبِي الْعَالِيَةِ عَنْ أُبَيِّ بْنِ كَعْبٍ أَنَّ عُمَرَ أَمَرَ أُبَيًّا أَنْ يُصَلِّيَ بِالنَّاسِ فِي رَمَضَانَ فَقَالَ إِنَّ النَّاسَ يَصُومُونَ النَّهَار وَلَا يحسنون أَن (يقرؤا) فَلَوْ قَرَأْتَ الْقُرْآنَ عَلَيْهِمْ بِاللَّيْلِ فَقَالَ يَا أَمِيرَ الْمُؤْمِنِينَ هَذَا (شَيْءٌ) لَمْ يَكُنْ فَقَالَ قَدْ عَلِمْتُ وَلَكِنَّهُ أَحْسَنُ فَصَلَّى بِهِمْ عِشْرِينَ رَكْعَة.
আবীল 'আলিয়াহ এর সূত্রে উবাঈ ইবনে কা'ব রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত।.......
'উমার রাদ্বিয়াল্লাহু 'আনহু লোকদের নিয়ে ২০ রাক'আত সলাত আদায় করলেন।
(আহাদিসুল মুখতারাহ লিয যিয়া আল মাক্বদিসী,হা/১১৬১)
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🎓শাইখ আলবানী এই হাদিসের সানাদকে দ্বঈফ বলেছেন
🔳কারণ:
১.এই বর্ণনায় সানাদের রাবী 'أبو جعفر الرازي' হচ্ছেন 'عيسى بن أبي عيسى ماهان ،أبو جعفر الرازي'। তিনি বিকৃত হিফযের অধিকারী ছিলেন।
🎓ইমাম আবূ যুর'আহ আর রাযী বলেন, "তিনি প্রচুর ভ্রান্তিতে পতিত হতেন।
🎓ইমাম 'আমর ইবনে 'আলী আল ফাল্লাস তাকে 'বিকৃত হিফযের অধিকারী (سيئ الحفظ)' বলেছেন।
🎓ইমাম আহমাদ তাকে 'সলিহুল হাদিস' বলার পাশাপাশি 'হাদিস বর্ণনায় শক্তিশালী নয়' বলেছেন।
🎓ইমাম 'আব্দুর রহমান ইবনে ইউসুফ ইবনে খিররাশ তাকে বিকৃত হিফযের অধিকারী' বলেছেন।
🎓ইমাম নাসাঈ তাকে 'শক্তিশালী নয়' বলেছেন।
🎓ইমাম ইবনু হিব্বান বলেন, 'তিনি মাশহুরদের থেকে মুনকার বর্ণনাসমূহ রিওয়ায়াত করায় একক ছিলেন।
(كَانَ مِمَّن ينْفَرد بِالْمَنَاكِيرِ عَن الْمَشَاهِير)"
🎓হাফিয ইবনু হাজার 'আসক্বালানী তাকে "সত্যবাদী এবং বিকৃত হিফযের অধিকারী" বলে উল্লেখ করেছেন।
(তাহযীবুল কামাল,রাবী নং ৭২৮৪; দাইওয়ানুদ দ্বু'আফা ওয়াল মাতরূকীন লিয যাহাবী,রাবী নং ৩২৯১; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ২৬৫৩;আল মাজরূহীন লি ইবনু হিব্বান,রাবী নং ৭০৬; তাক্বরীবুত তাহযীব,রাবী নং ৮০১৯)
২.ইমাম ইবনু হিব্বান বলেন, "الرَّبِيعِ بْنِ أَنَسٍ" থেকে "أبو جعفر الرازي" বর্ণনায় প্রচুর ইযত্বিরাব হত।
(আস-সিক্বাহ,৪/২২৮)
.
💠তাই বর্ণনার সানাদ বিশুদ্ধ নয়।
...
🍂তাবেঈদের আসার:
ক্রমিক নং:০১
حَدَّثَنَا أَبُو مُعَاوِيَةَ، عَنْ حَجَّاجٍ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنِ الْحَارِثِ: «أَنَّهُ كَانَ يَؤُمُّ النَّاسَ فِي رَمَضَانَ بِاللَّيْلِ بِعِشْرِينَ رَكْعَةً، وَيُوتِرُ بِثَلَاثٍ، وَيَقْنُتُ قَبْلَ الرُّكُوعِ»
হারিস থেকে বর্ণিত বলেন, “লোকজন রমাদ্বানের রাত্রিতে বিশ রাক'আত এবং ৩ রাক'আত বিতর পড়তেন।”
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'حجاج' হচ্ছেন 'حجاج بن أرطاة النخعي الكوفي'।
এউ রাবী সত্যবাদী,'আলিম,ফাক্বীহ ছিলেন। তবে তিনি হাদিস বর্ণনায় ইযত্বিরাব (বিশৃঙ্খল) করতেন এবং প্রচুর তাদলীস করতেন। উনি দ্বঈফ রাবীদের থেকে তাদলীস করতেন। তাদলীসের এবং ইযত্বিরাবের কারণে মুহাদ্দিসগণের নিকট সমালোচিত।
🎓হাফিয ইবনু হাজার আসক্বালানী তাকে ৪র্থ স্তরের মুদাল্লিস রাবীদের অন্তর্ভুক্ত করেছেন।
[ত্ববাক্বাত আল মুদাল্লিসীন,রাবী নং ১১৮]
৪র্থ স্তরের মুদাল্লিস রাবীদের বৈশিষ্ট্য হচ্ছে: "উনারা দ্বঈফ এবং মাজহুল রাবীদের থেকে তাদলীস করতেন। যতক্ষণ না তাদের বর্ণনায় সামা' (শ্রবণ) এর প্রমাণ পাওয়া যায়,ততক্ষণ পর্যন্ত তাদের বর্ণনা গ্রহণযোগ্য নয়।
[ত্ববাক্বাত আল মুদাল্লিসীন লিল হাফিয,১/১৪]
২.সানাদের আরেক রাবী أبي إسحاق السبيعي' প্রসিদ্ধ মুদাল্লিস রাবী।
(ত্ববাক্বাত আল মুদাল্লিসীন লিল হাফিয,রাবী নং ৯১)
.
💠সানাদে তাদলীস বিদ্যমান থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
ক্রমিক নং:০২
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: ثنا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ قَيْسٍ، عَنْ شُتَيْرِ بْنِ شَكَلٍ: «أَنَّهُ كَانَ يُصَلِّي فِي رَمَضَانَ عِشْرِينَ رَكْعَةً وَالْوِتْرَ»
শুতাইর ইবনে শাকাল (রহিমাহুল্লাহ) বলেন, “তারা রমাদ্বান মাসে ২০ রাক'আত এবং বিতর সলাত আদায় করতেন।”
(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ,হা/৭৬৮০)
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'سفيان الثوري' প্রসিদ্ধ মুদাল্লিস রাবী।
২. সানাদের আরেক রাবী أبي إسحاق السبيعي' প্রসিদ্ধ মুদাল্লিস রাবী।
(ত্বাবাক্বাত আল মুদাল্লিসীন লিল হাফিয,রাবী নং ৫১ এবং রাবী নং ৯১)
উনারা 'আন শব্দে রিওয়ায়াত করেছেন।
মুদাল্লিস রাবীর বর্ণনা ততক্ষণ পর্যন্ত গ্রহণযোগ্য নয়, যতক্ষণ না হাদ্দাসানা/সামি'তু/আখবারনা শব্দে হাদিস বর্ণনা করে।
.
💠সুতরাং সানাদে দুইজন মুদাল্লিস রাবীর তাদলীস থাকায় বর্ণনাটি গ্রহণযোগ্য নয়।
...
🍂ইমাম বুখারীর রমাদ্বান মাসে 'ক্বুর'আন খতমের' ব্যাপারে বর্ণনা:
أَخْبَرَنِي محمد بن أحمد بن يعقوب قال أنبأنا مُحَمَّد بْن نُعَيْم الضبي قَالَ أَخْبَرَنِي مُحَمَّد بن خالد المطوعي قال نبأنا مسبح بن سعيد قَالَ: "كان محمد بن إسماعيل البخاري إذا كان أول ليلة من شهر رمضان يجتمع إليه أصحابه فيصلى بهم ويقرأ في كل ركعة عشرين آية، وكذلك إلى أن يختم القرآن. وكان يقرأ في السحر ما بين النصف إلى الثلث من القرآن فيختم عند السحر في كل ثلاث ليال، وكان يختم بالنهار كل يوم ختمة وكون ختمة عند الإفطار كل ليلة، ويقول: عند كل ختم دعوة مستجابة"
(তারিখে বাগদাদ,২/১২)
🔲 তাহক্বীক্বঃ সানাদে মাজহুল রাবী রয়েছেন।
প্রথমত, ইমাম বুখারীর ব্যাপারে যিনি একথা বলেন উনার নাম স্পষ্ট না।
যেমন: তারীখে বাগদাদ,তাহযীবুল কামাল,সিয়ারু আ'লামিন নুবালা গ্রন্থে লিখা আছে,
'مسبح بن سعيد'.
ত্ববাক্বাত আল হানাবিলাহ গ্রন্থে (১/২৭৫) লিখা আছে,
'مسيح بن سعيد'.
ত্ববাক্বাত আশ শাফি'য়াতুল কুবরা গ্রন্থে (২/২২৪) লিখা আছে, 'نسج بن سعيد'.
ফাতহুল বারী গ্রন্থে (১/৪৮১) লিখা আছে, 'مقسم بن سعد'.
দ্বিতীয়ত, এই রাবীর ব্যাপারে জানা যায় না। উনার ব্যাপারে তাওসীক্ব পাওয়া যায় না।
.
💠তাই বর্ণনাটি বিশুদ্ধ নয়।
.....
🏛
২০ রাক'আত তারাবীহর ব্যাপারে মাওক্বুফ সূত্রের হাদিসসমূহের সানাদ ত্রুটিপূর্ণ, বিশুদ্ধ নয়৷
.
তাবেঈ,তাবে' তাবেঈদের থেকে ২০,৩৬,৩৯ রাক'আত তারাবীহ (ক্বিয়ামে রমাদ্বান) পড়ার বর্ণনা পাওয়া যায়।
.
তবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম এবং সাহাবীগণ যা 'আমল করতেন, সেটা হচ্ছে শারী'আতে হুজ্জাত। তার উপর 'আমল করলেই সুন্নাহ পালন হবে।

🎓সংকলক: সাইশ শারার (ইমতিয়াজ)।

No comments:

Post a Comment

বাচ্চাদের প্রাথমিক রুকইয়াহ ও বিধিনিষেধ

প্রাথমিক রুকইয়াহ পদ্ধতিঃ  ১।   মানুষ ও জ্বীনের বদনজর ও জ্বীনের আছর থেকে হিফাযত ও শিফার নিয়তে - দুরুদে ইব্রাহিম, সুরা ফাতিহা, আয়াতুল কুরসি,...