Monday, April 22, 2019

সলাতে (নামাজে) মেয়েদের পায়ের পাতা ঢাকা কি জরুরী?

সলাতে মেয়েদের পায়ের পাতা ঢাকা প্রসংগে আলিমদের মধ্যে মতানৈক্য রয়েছে। এক্ষেত্রে ২ টা মত রয়েছে। ১ম পক্ষের মতে পায়ের পাতা ঢাকতেই হবে এটা ওয়াজিব আর ২য় পক্ষের মতে না ঢাকলেও সলাত হবে। বিশিষ্ট আলিমদের মধ্যে উল্লেখযোগ্য কয়েক জনের মতামত নিম্নে তুলে ধরা হলোঃ

★১ম পক্ষঃ
বিশিষ্ট ৪ ইমামের মধ্যে ইমাম মালেক, ইমাম শাফেয়ী, ইমাম আহমাদ হাম্বলী এই ৩ জনের মত হচ্ছে পায়ের পাতা ঢাকতেই হবে এটা ওয়াজিব। এছাড়া শাইখুল হাদিস আলবানী রঃ ও সৌদির গ্রান্ড মুফতি ইবেন বায রঃ ও এই একই মত পোষণ করেছেন।

★২য় পক্ষঃ
ইমাম আবু হানিফার মতে পায়ের পাতা খোলা রাখলেও সলাত হবে, ঢেকে রাখা জরুরী নয়। শাইখুল হাদিস ইবনু তায়্যিমিয়া রঃ ও এই একই মত পোষণ করেছেন।

১ম পক্ষের দলিল হিসেবে যে হাদিসটি রয়েছে তার পর্যালোচনা করা যাকঃ

حدثنا مجاهد بن موسى، حدثنا عثمان بن عمر، حدثنا عبد الرحمن بن عبد الله، - يعني ابن دينار - عن محمد بن زيد، بهذا الحديث قال عن أم سلمة، أنها سألت النبي صلى الله عليه وسلم أتصلي المرأة في درع وخمار ليس عليها إزار قال ‏ "‏ إذا كان الدرع سابغا يغطي ظهور قدميها ‏"‏ ‏.‏ قال أبو داود روى هذا الحديث مالك بن أنس وبكر بن مضر وحفص بن غياث وإسماعيل بن جعفر وابن أبي ذئب وابن إسحاق عن محمد بن زيد عن أمه عن أم سلمة لم يذكر أحد منهم النبي صلى الله عليه وسلم قصروا به على أم سلمة رضى الله عنها ‏.

মুহাম্মাদ ইবনু যায়িদ উম্মু সালামাহ (রাঃ)-এর সূত্র থেকে বর্ণিতঃ:

অনুরূপ হাদীস বর্ণনা করেছেন। তিনি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) -কে জিজ্ঞেস করলেন, মহিলারা ইযার ছাড়া কেবল একটি জামা ও একটি ওড়না পরে সলাত আদায় করতে পারবে কি? তিনি বললেনঃ জামাটি যদি এরূপ লম্বা হয়, যা দিয়ে পায়ের পাতা ঢেকে যায় (তাহলে সেটা পরে সলাত আদায় করতে পারবে)।

দুর্বল : মিশকাত ৭৬৩

ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, হাদীসটি মালিক ইবনু আনাস, বাক্র ইবনু মুদার, হাফ্স ইবনু গিয়াস, ইসমাঈল ইবনু জা‘ফর, ইবনু আবূ যি’ব ও আবূ ইসহাক্ব- মুহাম্মদ ইবনু যায়িদ হতে তার মাতা থেকে উম্মু সালামাহ সূত্রে বর্ণনা করেছেন। তাদের কেউই নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) -এর নাম উল্লেখ করেননি। [৬৪০]


ফুটনোটঃ
[৬৪০] হাকিম (১/২৫০) এবং তিনি বলেন, এটি বুখারীর শর্তে সহীহ। ইমাম যাহাবী তার সাথে একমত পোষণ করেছেন। ইমাম যায়লায়ী একে ‘নাসবুর রায়াহ’ গ্রন্থে (১/২৯৯, ৩০১) বর্ণনা করেছেন এবং ইবনুল জাওযী এর তাহক্বীকে বলেছেন, এই হাদীসের সমালোচনা আছে। তা হচ্ছে, ‘আবদুর রহমান ইবনু ‘আবদুল্লাহ ইবনু দীনারকে ইয়াহইয়া দুর্বল বলেছেন। আর আবূ হাতিম রাযী বলেছেন, তার দ্বারা দলীল দেয়া যাবে না এবং বাহ্যিকভাবেই তিনি এ হাদীসটিকে মারফূ করে ভুল করেছেন। ‘আত-তানক্বীহ’ গ্রন্থকার বলেন, ‘আবদুর রহমান ইবনু ‘আবদুল্লাহ ইবনু দীনার থেকে বুখারী বর্ণনা করেছেন এবং কেউ কেউ তাকে নির্ভরযোগ্য বলেছেন। কিন্তু তিনি এ হাদীসকে মারফূ করতে গিয়ে ভুল করেছেন। আল্লাহই অধিক জ্ঞাত। হাফিয ‘আত-তাক্বরীব’ গ্রন্থে বলেন, তিনি সত্যবাদী, কিন্তু ভুল করতেন।
মিশকাতের তাহক্বীক্বে শায়খ আলবানী (রহঃ) বলেন, একদল একে উম্মু সালামাহ্র মাওকূফ বর্ণনা বলে উল্লেখ করেছেন। আর এটাই সঠিক, অর্থাৎ মাওকূফ। কিন্তু সানাদটি মারফূ ও মাওকূফ কোনভাবেই সহীহ নয়।

সুনানে আবু দাউদ, হাদিস নং ৬৪০
হাদিসের মান: দুর্বল/ জয়ীফ হাদিস।

★ উক্ত হাদিসটির মাধ্যমে দেখা যাচ্ছে যে হাদিসটির মান সহিহ নয়। যদি সহিহ হতো তাহলে অবশ্যই পায়ের পাতা না ঢাকলে সলাত হতো না, পায়ের পাতা ঢাকা ওয়াজিব হয়ে যেত। তাই এক্ষেত্রে আমাদের মধ্যমপন্থা অবলম্বন করতে হবে। নারী হচ্ছে পুরা আবরনীয় একটা জিনিস। কুরআনের আয়াত ও অন্যান্য হাদিস অনুযায়ী নারীকে সম্পূর্ণ পূর্ণ পর্দার মধ্যে থাকতে বলা হয়েছে। তাই আমাদের উচিত হবে মহিলাদের ক্ষেত্রে সলাতের সময়ে পায়ের পাতা ঢেকেই সলাত আদায় করা। আর এই ব্যাপারে অধিকাংশ আলিমেরই রায় রয়েছে অনেকে ওয়াজিবও বলেছেন। তাই যদি সত্যিই মূলত ওয়াজিব হয়ে থাকে আর আপনি খোলা রাখলেন তাহলে ব্যাপারটা কেমন হলো?? 
যারা অধিক তাকওয়াবান ও সতর্ক হতে চান ও সন্দেহ থেকে দূরে থাকতে চান তাদের উচিত অবশ্যই পায়ের পাতা ঢেকে সলাত আলায় করা। এতে আর কোন দ্বিধা থাকবেনা অন্তরে। এক্ষেত্রে পায়ে মুজা ব্যবহার করতে পারেন অথবা জামা/পায়জামা/স্যালোয়ার যদি লম্বা হয় যে তা ভূমি স্পর্শ করছে এরূপ হলেও হয়ে যাবে ইংশাআল্লহ।
তবে কেউ যদি খোলা রাখে বা রাখতে চায় সেক্ষেত্রে তাকে সরাসরী নিষেধ করা যাবেনা, ওয়াজিব বলে ঘোষণা করা যাবেনা। এক্ষেত্রে তাকে উত্তম বিষয়টি সম্পর্কে অবহিত করা যেতে পারে। আশাকরি বিষয়টা বুঝতে পারছেন। (আল্লহই সবচেয়ে ভাল জানেন)

এই বিষয়ে এক শাইখের সুন্দর আলোচনাটি শুনতে পারেনঃ
https://youtu.be/pwVahAtUBks

No comments:

Post a Comment

বাচ্চাদের প্রাথমিক রুকইয়াহ ও বিধিনিষেধ

প্রাথমিক রুকইয়াহ পদ্ধতিঃ  ১।   মানুষ ও জ্বীনের বদনজর ও জ্বীনের আছর থেকে হিফাযত ও শিফার নিয়তে - দুরুদে ইব্রাহিম, সুরা ফাতিহা, আয়াতুল কুরসি,...