"কুরাইবের হাদীছের সময়কালে 'উছমান (রাঃ) খলীফাহ ছিলেন" - এটার প্রমাণ কি?
হাদীছটির ভাষ্যতেই উল্লেখ আছে যে, কুরাইবকে শামে বা সিরিয়ায় পাঠিয়েছিলেন উম্ম ফাদ্বল বিনতুল হারিছ (রাঃ); আর তিনি 'উছমান (রাঃ)-এঁর খিলাফতকালে ইন্তিকাল করেছেন মর্মে ইবন 'হিব্বান (রহঃ) আছ-ছিক্বাত গ্রন্থে, ইবন মানজুয়াইহ / মানজুইয়্যাহ (রহঃ) রিজাল স্বহীহ মুসলিম গ্রন্থে, ইবন হাজার আসকালানী (রহঃ) আল-ইসাবাহ প্রভৃতি কিতাবে উল্লেখ করেছেন।
কাজেই ঘটনাটা অবশ্যই উম্ম ফাদ্বল (রাঃ)-এঁর জীবদ্দশা কালীন; কারণ মৃত্যুর পরে তো আর তিনি কুরাইবকে মদীনাহ থেকে শামে পাঠাতে পারতেন না!!
.
প্রশ্ন হতে পারে, তাহলে ঘটনাটা আরও আগের, মানে 'উমার (রাঃ)-এঁর সময়ের কী-না?
এর উত্তর হচ্ছে,
ইবন 'আব্বাস (রাঃ) খলীফাহ 'উমার (রাঃ)-এঁর খিলাফতের শেষাংশে উঠতি 'আলীম হিসেবে প্রসিদ্ধি পেতে শুরু করেন; তিনি পুরোপুরি 'আলীম ও ফাক্বীহ হয়ে উঠেছিলেন 'উছমান (রাঃ)-এঁর খিলাফতকালে।
একারনে, কুরাইবের ঘটনাটি 'উমার (রাঃ)-এঁর সময়ের নহে, কেননা ইবন 'আব্বাস (রাঃ) তখনও পুরোপুরি মুজতাহিদ ফাক্বীহ ও 'আলীম হয়ে উঠেন নি।
.
সুতরাং, যারা মনে করে যে, কুরাইবের হাদীছটির সময়ে মু'আভিয়া (রাঃ) মুসলিম জাহানের খলীফাহ ছিলেন - তাদের ধারণাটি ভুল; আসলে মু'আভিয়া (রাঃ) ঐসময়ে শামের গভর্নর ছিলেন, আর খলীফাহ ছিলেন 'উছমান (রাঃ) এবং রাজধানী/(দারুল খিলাফাহ) ছিল মদীনাহতে! cld.
No comments:
Post a Comment