🌊 “তা'বীয ঝুলানোর বিষয়ে মুসান্নাফ ইবনু আবী শাইবাহ গ্রন্থের আসারসমূহের তাহক্বীক্ব” 🌊
.
হানাফী সম্প্রদায়ের মূর্খ মুফতি-হুজুররা তা'বীয বিষয়ে মুসান্নাফ ইবনু শাইবাহ গ্রন্থের "مَنْ رَخَّصَ فِي تَعْلِيقِ التَّعَاوِيذِ (যারা তা'বীয ঝুলিয়ে রাখায় সম্মতি দিতেন)" অধ্যায়ের আসারসমূহ পেশ করে তাদের তা'বীযের ব্যবসা চালিয়ে থাকে।
কিন্তু ঐ আসারসমূহ কি বিশুদ্ধ সূত্রে প্রমাণিত?!
আসুন যেনে নেই।
.
🍂 বর্ণনা নং: ০১
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا عُقْبَةُ بْنُ خَالِدٍ، عَنْ شُعْبَةَ، عَنْ أَبِي عِصْمَةَ، قَالَ: سَأَلْتُ سَعِيدَ بْنَ الْمُسَيِّبِ عَنِ التَّعْوِيذِ، فَقَالَ: «لَا بَأْسَ إِذَا كَانَ فِي أَدِيمٍ»
সা'য়িদ ইবনুল মুসায়্যিব (রহিমাহুল্লাহ) এর নিকট তা'বীয বিষয়ে জিজ্ঞাসা করা হল। তিনি জবাবে বললেন, “কোন সমস্যা নাই যদি তা (তা'বীয) মানুষের জন্য হয়।”
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/ ২৩৫৪৩,"কামাল ইউসুফ এর তাহক্বীক্বকৃত")
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি জাল।
🔳কারণ:
১. ইমাম আহমাদ ইবনে হাম্বাল এর নিকট তার পুত্র 'আব্দুল্লাহ রাবী 'أَبِي عِصْمَةَ' এর ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি জবাবে বলেন,
“তিনি সেই আবূ 'ইসমাহ নয়,যিনি নু'আইম ইবনে হাম্মাদ এর সাথী। তা'বীয বিষয়ে একটি বর্ণনা শু'বাহ, আবূ 'ইসমাহ থেকে; আবূ 'ইসমাহ, জনৈক ব্যক্তি থেকে; জনৈক ব্যক্তি সা'য়িদ ইবনুল মুসায়্যিব থেকে বর্ণনা করেন।
"سَأَلت أبي عَن أبي عصمَة الَّذِي حدث عَنهُ شُعْبَة عَن الْأَعْمَش عَن عبيد بن حسن عَن بن أبي أوفى قَالَ لَيْسَ هُوَ أَبُو عصمَة صَاحب نعيم بن حَمَّاد وَقد روى شُعْبَة عَن أبي عصمَة عَن رجل عَن بن الْمسيب فِي التعويذ"
(আল 'ইলাল ওয়া মা'রিফাতু রিজাল রিওয়াইয়াতু 'আব্দুল্লাহ, ক্রমিক নং ১৪৬০)
.
তা'বীয মুসান্নাফ ইবনু শাইবাহর এই বর্ণনাটি ইমাম ইবনে আবীদ দুনইয়া তার ''আল 'ইয়াল'' গ্রন্থে (২/৮৬৪) উল্লেখ করেছেন এই সানাদে ~
حَدَّثَنَا عَلِيُّ بْنُ الْجَعْدِ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ رَجُلَيْنِ مِنْ أَهْلِ خُرَاسَانَ يُقَالُ لِأَحَدِهِمَا أَبُو عِصْمَةَ , عَنْ رَجُلٍ مِنْ أَهْلِ الْمَدِينَةِ , أَنَّهُ سَأَلَ سَعِيدَ بْنَ الْمُسَيِّبِ عَنِ التَّعْوِيذِ فَقَالَ: "لَا بَأْسَ إِذَا كَانَ فِي أَدِيمٍ أَوْ فِضَّةٍ"
এখানে রাবী 'أَبُو عِصْمَةَ', জনৈক ব্যক্তি (رَجُلٍ مِنْ أَهْلِ الْمَدِينَةِ) থেকে বর্ণনা করেছেন তা স্পষ্টভাবে বুঝা যাচ্ছে।
.
সুতরাং এই বর্ণনাটি রাবী 'أَبُو عِصْمَةَ', জনৈক ব্যক্তি (মাজহুল) থেকে বর্ণনা করেছেন যেমনটা ইমাম আহমাদ ইবনে হাম্বাল বলেছেন এবং ইমাম ইবনে আবীদ দুনইয়া সানাদ পেশ করে স্পষ্ট করেছেন।
.
২.সানাদের রাবী 'أَبُو عِصْمَةَ' এর নাম পুরো নাম হচ্ছে 'نوح بن أبي مريم، أبو عِصْمة المروزي'।
তিনি জাল হাদিস বর্ণনাকারী, হাদিস বর্ণনায় মাতরূক (পরিত্যাজ্য), অনির্ভরযোগ্য। তিনি জাহমীদের পথে চলতেন।
(দেখুন: তাক্বরীবুত তাহযীব লিল হাফিয,রাবী নং ৭২১০; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী, রাবী নং ৩৫৫৭; তাহযীবুত তাহযীব লিল হাফিয, ১০/৪৮৬-৪৮৮)।
.
💠সানাদে মাতরূক,জাল হাদিস বর্ণনাকারী এবং জাহালাত থাকায় বর্ণনাটি মাওদ্বু' (জাল)।
...
🍂বর্ণনা নং: ০২
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ ثُوَيْرٍ، قَالَ: «كَانَ مُجَاهِدٌ يَكْتُبُ لِلنَّاسِ التَّعْوِيذَ فَيُعَلِّقُهُ عَلَيْهِمْ»
সুয়াইর বলেন, “মুজাহিদ (রহিমাহুল্লাহ) লোকদের জন্য তা'বীয লিখে দিতেন এবং ঝুলিয়ে দিতেন।”
(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হাদিস নং ২৩৫৪৫)
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'ثُوَيْرٍ' হচ্ছেন 'ثُوَيْر بن أبي فَاخِتَة'।
তিনি হাদিস বর্ণনায় অনির্ভরযোগ্য,দ্বঈফ (মাতরূক পর্যায়ের)। তিনি রাফেদ্বীদের মতো ছিলেন।
🎓 ইমাম সুফইয়ান আস সাওরী তার ব্যাপারে সমালোচনা করে বলেন, "সুয়াইর হচ্ছে মিথ্যার খু্ঁটির মাঝে একটি খুঁটি (ثوير ركن من أركان الكذب)।"
(দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ৬২২; তাহযীবুত তাহযীব, ২/৩৬-৩৭; মিযানুল ই'তিদাল, রাবী নং ১৪০৮)
.
💠সানাদে অনির্ভরযোগ্য,দ্বঈফ রাবী থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂 বর্ণনা নং: ০৩
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا عَبْدَةُ، عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ، عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " إِذَا فَزِعَ أَحَدُكُمْ فِي نَوْمِهِ فَلْيَقُلْ: بِسْمِ اللَّهِ، أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ غَضَبِهِ وَسُوءِ عِقَابِهِ، وَمِنْ شَرِّ عِبَادِهِ، وَمِنْ شَرِّ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ" «فَكَانَ عَبْدُ اللَّهِ يُعَلِّمُهَا وَلَدَهُ مَنْ أَدْرَكَ مِنْهُمْ، وَمَنْ لَمْ يُدْرِكْ كَتَبَهَا وَعَلَّقَهَا عَلَيْهِ»
'আব্দুল্লাহ ইবনে 'আমর (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “যদি কেউ ঘুমাতে ভয় পায়, তাহলে তাকে বলতে দেও (এই বাক্যগুলো):
"بِسْمِ اللَّهِ، أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ غَضَبِهِ وَسُوءِ عِقَابِهِ، وَمِنْ شَرِّ عِبَادِهِ، وَمِنْ شَرِّ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ"
আব্দুল্লাহ ইবনে 'আমর এই বাক্যগুলো তার সন্তানকে শিখাতেন, যারা পড়তে (মুখস্ত) পারত আর যারা মুখস্ত করতে পারত না,তাদের জন্য এই বাক্যগুলো লিখে দিতেন।
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ,হা/২৩৫৪৭)
🔲তাহক্বীক্বঃ সানাদ দ্বঈফ।
🔳কারণঃ
১.সানাদের রাবী 'مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ' সত্যবাদী,সিক্বাহ।
তবে তিনি প্রসিদ্ধ মুদাল্লিস রাবী ছিলেন। উনার তাদলীসের জন্য মুহাদ্দিসগণ তার ব্যাপারে জারাহ করেন।
🎓হাফিয ইবনু হাজার আল 'আসক্বালানী বলেন,
محمد بن إسحاق بن يسار المطلبي المدني صاحب المغازي صدوق مشهور بالتدليس عن الضعفاء والمجهولين وعن شر منهم وصفه بذلك أحمد والدارقطني وغيرهما
“মুহাম্মাদ ইবনে ইসহাক্ব ইবনে ইয়াসার আল মাতলাবী আল মাদিনী, স্বহিব আল মাগাযী,সত্যবাদী। তিনি দ্বঈফ, মাজহুল রাবী তাদলীস করায় প্রসিদ্ধ। তাদলীসের ব্যাপারে ক্ষতিকর ছিলেন। ইমাম আহমাদ,ইমাম দারাক্বুতনী এবং অন্যান্যরা এরূপ বর্ণনা করেছেন।
(ত্ববাক্বাত আল মুদাল্লিসীন, রাবী নং ১২৫)
*৪র্থ স্তরের মুদাল্লিস রাবী।
🎓ইমাম আহমাদ ইবনে হাম্বাল, 'মুহাম্মাদ ইবনে ইসহাক্ব' এর ব্যাপারে বলেন,
"هو كثير التدليس جدا. فكان احسن حديثه عندي ما قال اخبرني وسمعت"
“তিনি প্রচুর (এর চেয়েও বেশি) তাদলীস করতেন। তিনি আখবারনী,সামি'তু শব্দে বর্ণনা করলে,সেই হাদিস আমার নিকট হাসান হবে।”
(আল জারহু ওয়াত তা'দীল লি ইবনু আবী হাতীম,৭/১৯৪)
.
মুদাল্লিস রাবীগণ যতক্ষণ না "হাদ্দাসানা, আখবারনা,সামি'তু" শব্দে বর্ণনা করেন, ততক্ষণ সেই বর্ণনা গ্রহণযোগ্য নয়।
.
💠 উক্ত হাদিসে 'মুহাম্মাদ ইবনে ইসহাক্ব' এর তাদলীস বিদ্যমান থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂বর্ণনা নং: ০৪
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا عَبْدُ الرَّحِيمِ بْنُ سُلَيْمَانَ، عَنْ إِسْمَاعِيلَ بْنِ مُسْلِمٍ، عَنِ ابْنِ سِيرِينَ: «أَنَّهُ كَانَ لَا يَرَى بَأْسًا بِالشَّيْءِ مِنَ الْقُرْآنِ»
“মুহাম্মাদ ইবনে সিরীন (রহিমাহুল্লাহ) ক্বুর'আন থেকে কিছু লিখে তা'বীয বানানোর মাঝে কোন সমস্যা দেখতেন না।”
(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হাদিস নং ২৩৫৪৮)
🔳তাহক্বীক্বঃ সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'إِسْمَاعِيلَ بْنِ مُسْلِمٍ' হচ্ছেন 'إسحاق بن مسلم، أبو إسحاق المكي، البصري'।
যেমনটা ইমাম দারাক্বুতনী তার 'দ্বু'আফা ওয়াল মাতরূকীন' গ্রন্থে (১/২৫৫),
এবং ইমাম মিযযী তার তাহযীবুল কামাল গ্রন্থে (৩/১৯৯) স্পষ্ট করেছেন।
রাবী 'إِسْمَاعِيلَ بْنِ مُسْلِمٍ' এর ব্যাপারে মুহাদ্দিসগণ জারাহ (সমালোচনা) করেছেন।
🎓ইমাম বুখারী এই রাবীর ব্যাপারে বলেন,
ইমাম ইয়াহইয়া ইবনু সা'ঈদ আল ক্বাত্ত্বান তাকে বর্জন করেছেন।
ইমাম 'আব্দুর রহমান ইবনু মাহদী তাকে বর্জন করেছেন।
ইমাম 'আব্দুল্লাহ ইবনুল মুবারক তাকে বর্জন করেছেন।
(তারীখ আল আওসাত্ব, রাবী নং ১৮৮৮)
🎓ইমাম 'ইয়াহইয়া ইবনু মা'ঈন' বলেন, "তিনি হাদিস বর্ণনায় কিছুই না।"
(দ্বু'আফা আল কাবীর লিল 'উক্বাঈলী,১/৯২)
🎓ইমাম আহমাদ ইবনে হাম্বাল তাকে 'দ্বঈফ,মুনকারুল হাদিস (হাদিস বর্ণনায় প্রত্যাখ্যাত)' বলেছেন।
(দ্বু'আফা আল কাবীর লিল 'উক্বাঈলী,১/৯২; আল জারহু ওয়াত তা'দীল,২/১৯৮)
🎓ইমাম নাসাঈ তাকে 'মাতরূকীল হাদিস (হাদিস বর্ণনায় পরিত্যাজ্য)' বলেছেন।
(দ্বু'আফা ওয়াল মাতরূকীন লিল নাসাঈ, রাবী নং ৩৬)
🎓ইমাম ইয়া'ক্বুব ইবনে ইব্রাহীম আল জাওযুজানী বলেন, "তিনি হাদিস বর্ণনায় খুবই দূর্বল-বিভ্রান্তিকর।" 'আলী ইবনুল মাদিনী বলেছেন, "আমাদের সাথীগণ তার হাদিস বর্জিত হওয়ার ব্যাপারে একমত।"
"إسماعيل بن مسلم واهي الحديث جدا قال علي أجمع أصحابنا على ترك حديثه"
(আহওয়ালুর রিজাল,রাবী নং ২৬১)
🎓ইমাম 'আলী ইবনুল মাদিনী' বলেছেন, "তার হাদিস লিখা যাবে না।"
(আল জারহু ওয়াত তা'দীল, ২/১৯৯)
🎓ইমাম দারাক্বুতনী তাকে 'দ্বঈফ এবং মাতরূক' বলেছেন।
(দ্বু'আফা ওয়াল মাতরূকীন, রাবী নং ৭৬; সুওয়ালাতু বুরক্বানী লিদ দারাক্বুতনী, রাবী নং ০৬)
.
💠সানাদে মাতরূক রাবী থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂বর্ণনা নং: ০৫
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، قَالَ: حَدَّثَنَا حَسَنٌ، عَنْ لَيْثٍ، عَنْ عَطَاءٍ، قَالَ: «لَا بَأْسَ أَنْ يُعَلِّقَ الْقُرْآنَ»
আত্বা ইবনে আবী রবাহ (রহিমাহুল্লাহ) বলেন, “ক্বুর'আন থেকে লিখে তা'বীয বানিয়ে ঝুলিয়ে দেয়ার মাঝে কোন সমস্যা নেই।”
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/২৩৫৫০)
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'لَيْثٍ' হচ্ছে 'ليث بن أبي سليم'। তিনি দ্বঈফ, বিকৃত হিফযের অধিকারী,মুযত্বারিবুল হাদিস, মুখতালিত্ব রাবী। মুহাদ্দিসগণের নিকট সমালোচিত রাবী হিসেবে বিবেচিত।
( দ্বু'আফা আল কাবীর লিল 'উক্বাঈলী,রাবী নং ১৫৬৯; আল কামিল ফিদ দ্বু'আফা লি ইবনু 'আদী, রাবী নং ১৬১৭; আল মাজরূহীন লি ইবনু হিব্বান, রাবী নং ৯০৬; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ২৮১৫; তাহযীবুল কামাল লিল মিযযী, রাবী নং ৫০১৭)
ইমাম আবূ যুর'আহ আর রাযী বলেন, “আহলুল 'ইলমদের নিকট তার হাদিস বর্ণনা দ্বারা হুজ্জাত (দলীল) কায়েম (প্রতিষ্ঠা) হত না।”
"لا تقوم به الحجة عند أهل العلم بالحديث"
(আল জারহু ওয়াত তা'দীল,৭/১৭৯)
.
💠সানাদে সমালোচিত রাবী বিদ্যমান থাকায় বর্ণনাটি দলীল হিসেবে গ্রহণযোগ্য নয়।
...
🍂বর্ণনা নং: ০৬
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، عَنْ أَبَانَ بْنِ تغلَبٍ، عَنْ يُونُسَ بْنِ خَبَّابٍ، قَالَ: سَأَلْتُ أَبَا جَعْفَرٍ عَنِ التَّعْوِيذِ يُعَلَّقُ عَلَى الصِّبْيَانِ، «فَرَخَّصَ فِيهِ»
ইউনুস ইবনে খব্বাব বলেন, “আবূ জা'ফার এর নিকট বালকদের (গলায়) তা'বীয ঝুলিয়ে রাখার ব্যাপারে জিজ্ঞেস করা হলে, তিনি এতে সম্মতি জানান (অনুমোদন করেন)।”
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/২৩৫৫১)
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি খুবই দূর্বল (জাল পর্যায়ের)।
🔳কারণঃ
১.সানাদের রাবী 'يونس بن خباب' এর ব্যাপারে মুহাদ্দিসগণ জারাহ (সমালোচনা) ছিলেন। তিনি খারাপ মানুষ ছিলেন।তিনি রাফেদ্বী,শী'আ,মিথ্যুক ছিলেন। তিনি 'উসমান (রাদ্বিয়াল্লাহু 'আনহু) কে গালি দিতেন। হাদিস বর্ণনায় অনির্ভরযোগ্য,মুনকার রাবী ছিলেন।
(মিযানুল ই'তিদাল, রাবী নং ৯৯০৩; তাহযীবুল কামাল লিল মিযযী,রাবী নং ৭১৭৪; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ৩৮৬৫)
.
💠সানাদে রাফেদ্বী খবিস,অনির্ভরযোগ্য রাবী থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🏛
পরিশেষে বলব, “তা'বীয ঝুলানোর বিষয়ে মুসান্নাফ ইবনু আবী শাইবাহ গ্রন্থের আসারসমূহ বিশুদ্ধ সূত্রে প্রমাণিত নয়।”
আর হাদিসে বলা হয়েছে “যে ব্যক্তি তা'বীয পড়লো/ঝুলালো, সে যেন শিরক করল।”
(মুসনাদে আহমাদ,হা/১৭৪২২)
.
cld.
.
হানাফী সম্প্রদায়ের মূর্খ মুফতি-হুজুররা তা'বীয বিষয়ে মুসান্নাফ ইবনু শাইবাহ গ্রন্থের "مَنْ رَخَّصَ فِي تَعْلِيقِ التَّعَاوِيذِ (যারা তা'বীয ঝুলিয়ে রাখায় সম্মতি দিতেন)" অধ্যায়ের আসারসমূহ পেশ করে তাদের তা'বীযের ব্যবসা চালিয়ে থাকে।
কিন্তু ঐ আসারসমূহ কি বিশুদ্ধ সূত্রে প্রমাণিত?!
আসুন যেনে নেই।
.
🍂 বর্ণনা নং: ০১
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا عُقْبَةُ بْنُ خَالِدٍ، عَنْ شُعْبَةَ، عَنْ أَبِي عِصْمَةَ، قَالَ: سَأَلْتُ سَعِيدَ بْنَ الْمُسَيِّبِ عَنِ التَّعْوِيذِ، فَقَالَ: «لَا بَأْسَ إِذَا كَانَ فِي أَدِيمٍ»
সা'য়িদ ইবনুল মুসায়্যিব (রহিমাহুল্লাহ) এর নিকট তা'বীয বিষয়ে জিজ্ঞাসা করা হল। তিনি জবাবে বললেন, “কোন সমস্যা নাই যদি তা (তা'বীয) মানুষের জন্য হয়।”
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/ ২৩৫৪৩,"কামাল ইউসুফ এর তাহক্বীক্বকৃত")
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি জাল।
🔳কারণ:
১. ইমাম আহমাদ ইবনে হাম্বাল এর নিকট তার পুত্র 'আব্দুল্লাহ রাবী 'أَبِي عِصْمَةَ' এর ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি জবাবে বলেন,
“তিনি সেই আবূ 'ইসমাহ নয়,যিনি নু'আইম ইবনে হাম্মাদ এর সাথী। তা'বীয বিষয়ে একটি বর্ণনা শু'বাহ, আবূ 'ইসমাহ থেকে; আবূ 'ইসমাহ, জনৈক ব্যক্তি থেকে; জনৈক ব্যক্তি সা'য়িদ ইবনুল মুসায়্যিব থেকে বর্ণনা করেন।
"سَأَلت أبي عَن أبي عصمَة الَّذِي حدث عَنهُ شُعْبَة عَن الْأَعْمَش عَن عبيد بن حسن عَن بن أبي أوفى قَالَ لَيْسَ هُوَ أَبُو عصمَة صَاحب نعيم بن حَمَّاد وَقد روى شُعْبَة عَن أبي عصمَة عَن رجل عَن بن الْمسيب فِي التعويذ"
(আল 'ইলাল ওয়া মা'রিফাতু রিজাল রিওয়াইয়াতু 'আব্দুল্লাহ, ক্রমিক নং ১৪৬০)
.
তা'বীয মুসান্নাফ ইবনু শাইবাহর এই বর্ণনাটি ইমাম ইবনে আবীদ দুনইয়া তার ''আল 'ইয়াল'' গ্রন্থে (২/৮৬৪) উল্লেখ করেছেন এই সানাদে ~
حَدَّثَنَا عَلِيُّ بْنُ الْجَعْدِ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ رَجُلَيْنِ مِنْ أَهْلِ خُرَاسَانَ يُقَالُ لِأَحَدِهِمَا أَبُو عِصْمَةَ , عَنْ رَجُلٍ مِنْ أَهْلِ الْمَدِينَةِ , أَنَّهُ سَأَلَ سَعِيدَ بْنَ الْمُسَيِّبِ عَنِ التَّعْوِيذِ فَقَالَ: "لَا بَأْسَ إِذَا كَانَ فِي أَدِيمٍ أَوْ فِضَّةٍ"
এখানে রাবী 'أَبُو عِصْمَةَ', জনৈক ব্যক্তি (رَجُلٍ مِنْ أَهْلِ الْمَدِينَةِ) থেকে বর্ণনা করেছেন তা স্পষ্টভাবে বুঝা যাচ্ছে।
.
সুতরাং এই বর্ণনাটি রাবী 'أَبُو عِصْمَةَ', জনৈক ব্যক্তি (মাজহুল) থেকে বর্ণনা করেছেন যেমনটা ইমাম আহমাদ ইবনে হাম্বাল বলেছেন এবং ইমাম ইবনে আবীদ দুনইয়া সানাদ পেশ করে স্পষ্ট করেছেন।
.
২.সানাদের রাবী 'أَبُو عِصْمَةَ' এর নাম পুরো নাম হচ্ছে 'نوح بن أبي مريم، أبو عِصْمة المروزي'।
তিনি জাল হাদিস বর্ণনাকারী, হাদিস বর্ণনায় মাতরূক (পরিত্যাজ্য), অনির্ভরযোগ্য। তিনি জাহমীদের পথে চলতেন।
(দেখুন: তাক্বরীবুত তাহযীব লিল হাফিয,রাবী নং ৭২১০; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী, রাবী নং ৩৫৫৭; তাহযীবুত তাহযীব লিল হাফিয, ১০/৪৮৬-৪৮৮)।
.
💠সানাদে মাতরূক,জাল হাদিস বর্ণনাকারী এবং জাহালাত থাকায় বর্ণনাটি মাওদ্বু' (জাল)।
...
🍂বর্ণনা নং: ০২
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ ثُوَيْرٍ، قَالَ: «كَانَ مُجَاهِدٌ يَكْتُبُ لِلنَّاسِ التَّعْوِيذَ فَيُعَلِّقُهُ عَلَيْهِمْ»
সুয়াইর বলেন, “মুজাহিদ (রহিমাহুল্লাহ) লোকদের জন্য তা'বীয লিখে দিতেন এবং ঝুলিয়ে দিতেন।”
(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হাদিস নং ২৩৫৪৫)
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'ثُوَيْرٍ' হচ্ছেন 'ثُوَيْر بن أبي فَاخِتَة'।
তিনি হাদিস বর্ণনায় অনির্ভরযোগ্য,দ্বঈফ (মাতরূক পর্যায়ের)। তিনি রাফেদ্বীদের মতো ছিলেন।
🎓 ইমাম সুফইয়ান আস সাওরী তার ব্যাপারে সমালোচনা করে বলেন, "সুয়াইর হচ্ছে মিথ্যার খু্ঁটির মাঝে একটি খুঁটি (ثوير ركن من أركان الكذب)।"
(দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ৬২২; তাহযীবুত তাহযীব, ২/৩৬-৩৭; মিযানুল ই'তিদাল, রাবী নং ১৪০৮)
.
💠সানাদে অনির্ভরযোগ্য,দ্বঈফ রাবী থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂 বর্ণনা নং: ০৩
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا عَبْدَةُ، عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ، عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " إِذَا فَزِعَ أَحَدُكُمْ فِي نَوْمِهِ فَلْيَقُلْ: بِسْمِ اللَّهِ، أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ غَضَبِهِ وَسُوءِ عِقَابِهِ، وَمِنْ شَرِّ عِبَادِهِ، وَمِنْ شَرِّ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ" «فَكَانَ عَبْدُ اللَّهِ يُعَلِّمُهَا وَلَدَهُ مَنْ أَدْرَكَ مِنْهُمْ، وَمَنْ لَمْ يُدْرِكْ كَتَبَهَا وَعَلَّقَهَا عَلَيْهِ»
'আব্দুল্লাহ ইবনে 'আমর (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “যদি কেউ ঘুমাতে ভয় পায়, তাহলে তাকে বলতে দেও (এই বাক্যগুলো):
"بِسْمِ اللَّهِ، أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ غَضَبِهِ وَسُوءِ عِقَابِهِ، وَمِنْ شَرِّ عِبَادِهِ، وَمِنْ شَرِّ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ"
আব্দুল্লাহ ইবনে 'আমর এই বাক্যগুলো তার সন্তানকে শিখাতেন, যারা পড়তে (মুখস্ত) পারত আর যারা মুখস্ত করতে পারত না,তাদের জন্য এই বাক্যগুলো লিখে দিতেন।
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ,হা/২৩৫৪৭)
🔲তাহক্বীক্বঃ সানাদ দ্বঈফ।
🔳কারণঃ
১.সানাদের রাবী 'مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ' সত্যবাদী,সিক্বাহ।
তবে তিনি প্রসিদ্ধ মুদাল্লিস রাবী ছিলেন। উনার তাদলীসের জন্য মুহাদ্দিসগণ তার ব্যাপারে জারাহ করেন।
🎓হাফিয ইবনু হাজার আল 'আসক্বালানী বলেন,
محمد بن إسحاق بن يسار المطلبي المدني صاحب المغازي صدوق مشهور بالتدليس عن الضعفاء والمجهولين وعن شر منهم وصفه بذلك أحمد والدارقطني وغيرهما
“মুহাম্মাদ ইবনে ইসহাক্ব ইবনে ইয়াসার আল মাতলাবী আল মাদিনী, স্বহিব আল মাগাযী,সত্যবাদী। তিনি দ্বঈফ, মাজহুল রাবী তাদলীস করায় প্রসিদ্ধ। তাদলীসের ব্যাপারে ক্ষতিকর ছিলেন। ইমাম আহমাদ,ইমাম দারাক্বুতনী এবং অন্যান্যরা এরূপ বর্ণনা করেছেন।
(ত্ববাক্বাত আল মুদাল্লিসীন, রাবী নং ১২৫)
*৪র্থ স্তরের মুদাল্লিস রাবী।
🎓ইমাম আহমাদ ইবনে হাম্বাল, 'মুহাম্মাদ ইবনে ইসহাক্ব' এর ব্যাপারে বলেন,
"هو كثير التدليس جدا. فكان احسن حديثه عندي ما قال اخبرني وسمعت"
“তিনি প্রচুর (এর চেয়েও বেশি) তাদলীস করতেন। তিনি আখবারনী,সামি'তু শব্দে বর্ণনা করলে,সেই হাদিস আমার নিকট হাসান হবে।”
(আল জারহু ওয়াত তা'দীল লি ইবনু আবী হাতীম,৭/১৯৪)
.
মুদাল্লিস রাবীগণ যতক্ষণ না "হাদ্দাসানা, আখবারনা,সামি'তু" শব্দে বর্ণনা করেন, ততক্ষণ সেই বর্ণনা গ্রহণযোগ্য নয়।
.
💠 উক্ত হাদিসে 'মুহাম্মাদ ইবনে ইসহাক্ব' এর তাদলীস বিদ্যমান থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂বর্ণনা নং: ০৪
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا عَبْدُ الرَّحِيمِ بْنُ سُلَيْمَانَ، عَنْ إِسْمَاعِيلَ بْنِ مُسْلِمٍ، عَنِ ابْنِ سِيرِينَ: «أَنَّهُ كَانَ لَا يَرَى بَأْسًا بِالشَّيْءِ مِنَ الْقُرْآنِ»
“মুহাম্মাদ ইবনে সিরীন (রহিমাহুল্লাহ) ক্বুর'আন থেকে কিছু লিখে তা'বীয বানানোর মাঝে কোন সমস্যা দেখতেন না।”
(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হাদিস নং ২৩৫৪৮)
🔳তাহক্বীক্বঃ সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'إِسْمَاعِيلَ بْنِ مُسْلِمٍ' হচ্ছেন 'إسحاق بن مسلم، أبو إسحاق المكي، البصري'।
যেমনটা ইমাম দারাক্বুতনী তার 'দ্বু'আফা ওয়াল মাতরূকীন' গ্রন্থে (১/২৫৫),
এবং ইমাম মিযযী তার তাহযীবুল কামাল গ্রন্থে (৩/১৯৯) স্পষ্ট করেছেন।
রাবী 'إِسْمَاعِيلَ بْنِ مُسْلِمٍ' এর ব্যাপারে মুহাদ্দিসগণ জারাহ (সমালোচনা) করেছেন।
🎓ইমাম বুখারী এই রাবীর ব্যাপারে বলেন,
ইমাম ইয়াহইয়া ইবনু সা'ঈদ আল ক্বাত্ত্বান তাকে বর্জন করেছেন।
ইমাম 'আব্দুর রহমান ইবনু মাহদী তাকে বর্জন করেছেন।
ইমাম 'আব্দুল্লাহ ইবনুল মুবারক তাকে বর্জন করেছেন।
(তারীখ আল আওসাত্ব, রাবী নং ১৮৮৮)
🎓ইমাম 'ইয়াহইয়া ইবনু মা'ঈন' বলেন, "তিনি হাদিস বর্ণনায় কিছুই না।"
(দ্বু'আফা আল কাবীর লিল 'উক্বাঈলী,১/৯২)
🎓ইমাম আহমাদ ইবনে হাম্বাল তাকে 'দ্বঈফ,মুনকারুল হাদিস (হাদিস বর্ণনায় প্রত্যাখ্যাত)' বলেছেন।
(দ্বু'আফা আল কাবীর লিল 'উক্বাঈলী,১/৯২; আল জারহু ওয়াত তা'দীল,২/১৯৮)
🎓ইমাম নাসাঈ তাকে 'মাতরূকীল হাদিস (হাদিস বর্ণনায় পরিত্যাজ্য)' বলেছেন।
(দ্বু'আফা ওয়াল মাতরূকীন লিল নাসাঈ, রাবী নং ৩৬)
🎓ইমাম ইয়া'ক্বুব ইবনে ইব্রাহীম আল জাওযুজানী বলেন, "তিনি হাদিস বর্ণনায় খুবই দূর্বল-বিভ্রান্তিকর।" 'আলী ইবনুল মাদিনী বলেছেন, "আমাদের সাথীগণ তার হাদিস বর্জিত হওয়ার ব্যাপারে একমত।"
"إسماعيل بن مسلم واهي الحديث جدا قال علي أجمع أصحابنا على ترك حديثه"
(আহওয়ালুর রিজাল,রাবী নং ২৬১)
🎓ইমাম 'আলী ইবনুল মাদিনী' বলেছেন, "তার হাদিস লিখা যাবে না।"
(আল জারহু ওয়াত তা'দীল, ২/১৯৯)
🎓ইমাম দারাক্বুতনী তাকে 'দ্বঈফ এবং মাতরূক' বলেছেন।
(দ্বু'আফা ওয়াল মাতরূকীন, রাবী নং ৭৬; সুওয়ালাতু বুরক্বানী লিদ দারাক্বুতনী, রাবী নং ০৬)
.
💠সানাদে মাতরূক রাবী থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🍂বর্ণনা নং: ০৫
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، قَالَ: حَدَّثَنَا حَسَنٌ، عَنْ لَيْثٍ، عَنْ عَطَاءٍ، قَالَ: «لَا بَأْسَ أَنْ يُعَلِّقَ الْقُرْآنَ»
আত্বা ইবনে আবী রবাহ (রহিমাহুল্লাহ) বলেন, “ক্বুর'আন থেকে লিখে তা'বীয বানিয়ে ঝুলিয়ে দেয়ার মাঝে কোন সমস্যা নেই।”
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/২৩৫৫০)
🔲তাহক্বীক্ব: সানাদ দ্বঈফ।
🔳কারণ:
১.সানাদের রাবী 'لَيْثٍ' হচ্ছে 'ليث بن أبي سليم'। তিনি দ্বঈফ, বিকৃত হিফযের অধিকারী,মুযত্বারিবুল হাদিস, মুখতালিত্ব রাবী। মুহাদ্দিসগণের নিকট সমালোচিত রাবী হিসেবে বিবেচিত।
( দ্বু'আফা আল কাবীর লিল 'উক্বাঈলী,রাবী নং ১৫৬৯; আল কামিল ফিদ দ্বু'আফা লি ইবনু 'আদী, রাবী নং ১৬১৭; আল মাজরূহীন লি ইবনু হিব্বান, রাবী নং ৯০৬; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ২৮১৫; তাহযীবুল কামাল লিল মিযযী, রাবী নং ৫০১৭)
ইমাম আবূ যুর'আহ আর রাযী বলেন, “আহলুল 'ইলমদের নিকট তার হাদিস বর্ণনা দ্বারা হুজ্জাত (দলীল) কায়েম (প্রতিষ্ঠা) হত না।”
"لا تقوم به الحجة عند أهل العلم بالحديث"
(আল জারহু ওয়াত তা'দীল,৭/১৭৯)
.
💠সানাদে সমালোচিত রাবী বিদ্যমান থাকায় বর্ণনাটি দলীল হিসেবে গ্রহণযোগ্য নয়।
...
🍂বর্ণনা নং: ০৬
حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، عَنْ أَبَانَ بْنِ تغلَبٍ، عَنْ يُونُسَ بْنِ خَبَّابٍ، قَالَ: سَأَلْتُ أَبَا جَعْفَرٍ عَنِ التَّعْوِيذِ يُعَلَّقُ عَلَى الصِّبْيَانِ، «فَرَخَّصَ فِيهِ»
ইউনুস ইবনে খব্বাব বলেন, “আবূ জা'ফার এর নিকট বালকদের (গলায়) তা'বীয ঝুলিয়ে রাখার ব্যাপারে জিজ্ঞেস করা হলে, তিনি এতে সম্মতি জানান (অনুমোদন করেন)।”
(মুসান্নাফ ইবনু আবী শাইবাহ, হা/২৩৫৫১)
🔲তাহক্বীক্ব: বর্ণনাটি খুবই দূর্বল (জাল পর্যায়ের)।
🔳কারণঃ
১.সানাদের রাবী 'يونس بن خباب' এর ব্যাপারে মুহাদ্দিসগণ জারাহ (সমালোচনা) ছিলেন। তিনি খারাপ মানুষ ছিলেন।তিনি রাফেদ্বী,শী'আ,মিথ্যুক ছিলেন। তিনি 'উসমান (রাদ্বিয়াল্লাহু 'আনহু) কে গালি দিতেন। হাদিস বর্ণনায় অনির্ভরযোগ্য,মুনকার রাবী ছিলেন।
(মিযানুল ই'তিদাল, রাবী নং ৯৯০৩; তাহযীবুল কামাল লিল মিযযী,রাবী নং ৭১৭৪; দ্বু'আফা ওয়াল মাতরূকীন লি ইবনুল জাওযী,রাবী নং ৩৮৬৫)
.
💠সানাদে রাফেদ্বী খবিস,অনির্ভরযোগ্য রাবী থাকায় বর্ণনাটি বিশুদ্ধ নয়।
...
🏛
পরিশেষে বলব, “তা'বীয ঝুলানোর বিষয়ে মুসান্নাফ ইবনু আবী শাইবাহ গ্রন্থের আসারসমূহ বিশুদ্ধ সূত্রে প্রমাণিত নয়।”
আর হাদিসে বলা হয়েছে “যে ব্যক্তি তা'বীয পড়লো/ঝুলালো, সে যেন শিরক করল।”
(মুসনাদে আহমাদ,হা/১৭৪২২)
.
cld.
No comments:
Post a Comment