Saturday, May 4, 2019

কতজন হানাফী মাযহাবের অনুসারী এই ফতওয়া মানেন?


কতজন হানাফী মাযহাবের অনুসারী এই ফতওয়া মানেন???

ইমাম আবু হানীফা রহঃ সহ জমহুর ফুকাহা গনের সিদ্ধান্ত হচ্ছে, চাঁদ উদয়স্থলের ভিন্নতা গ্রহনীয় নয় বরং প্রথম দিনের দেখার দ্বারাই সমগ্র পৃথিবীতে এক কেন্দ্রীক তারিখ গণনা করে, একই দিনে একই তারিখে আমল করতে হবে। এই মতের উপর হানাফী মাযহাব প্রতিষ্ঠিত। এটা মালেক ও হাম্বলী মাযহাবের ও মত। তাদের দলিল হচ্ছে কুরান ও হাদিসে আ'ম ভাবে সকল মুসলিমকে বুজানো হয়েছে।
বিস্তারিত জানতে...
হানাফী মাযহাবের বিখ্যাত কিতাব 'ফতওয়ায়ে শামী',খন্ড-২, পৃঃ-১০৫ অথবা, খন্ড ২, পৃ.৪৩২ দেখুন।
আরো দেখুন, 'ফতওয়া আলমগিরী 'খন্ড-১, পৃঃ-১৯৮, অথবা, খন্ড ৫, পৃ,২১৬
আরো দেখুন, 'ফতহুল কাদির', খন্ড ৪, পৃ,২১৬-২১৯ চাদ দেখার অধ্যায়। অথবা,খন্ড-২, পৃঃ-৩১৮
দেখুন, 'তাবয়ীনুল হাকায়েক', খন্ড ২, পৃ, ১৬৪/১৬৫
দেখুন, হানাফী ফিকাহ গ্রন্থ, 'আল বাহরুর রায়েক'। খন্ড ৩ পৃ,৪৭১,
দেখুন, 'ফাতওয়া ঈ কাযীখান'খন্ড-১, পৃঃ-৯৫
দেখুন, 'হাশিয়াই তাহতাবী' পৃ, ৩৫৯
দেখুন, 'মায়ারিফুস সুনান' খন্ড ৫, পৃ, ৩৩৭
দারুল উলুম দেওবন্দের গ্রান্ড মুফতি আযিযুর রহমান লিখেছেন, 'ফাতওয়া ঈ দারুল উলুম দেওবন্দ', খন্ড ৬, পৃ,৩৯৮
দেখুন, আহমদ রেজা খান বেরলবী এর লিখিত, ”ফতওয়ায়ে রেজবিয়া”খন্ড,৪ পৃষ্টা.৫৬৭-৫৬৮
দেখুন, জামে তিরমীযী এর ব্যাখ্যা গ্রন্থ 'মায়ারিফুল মাদানিয়্যাহ' খন্ড ৩ পৃ২৩
দেখুন, মুফতি আব্দুল কাবী মুলতানী রহঃ রচিত সিহাহ সিত্তার ব্যাখ্যাগ্রন্থ 'মিফতাহুন নাজ্জাহ', খন্ড ১ পৃষ্টা৪৩২
দেখুন, হাট হাজারী মাদ্রাসার শায়খুল হাদীস আল্লামা হাফেজ আবুল হাসান সাহেব তার রচিত মিশকাত শরিফের ব্যাখ্যাগ্রন্থ খন্ড ১, পৃষ্টা ৪১
দেখুন, হানাফী আলেম রশীদ আহমেদ গাংগুহী রচিত 'ফতওয়ায়ে রাশিদিয়া' পৃষ্টা ৪৩৭
দেখুন, হানাফী আলেম আশরাফ আলী থানভী রহঃ এর রচিত 'বেহেস্তি জেওর', খন্ড ১১ পৃষ্টা ৫১০
দেখুন, ছারছিনা দরবার এর প্রতিষ্ঠাতা নেছার উদ্দিন আহমেদ এর লিখা 'তরিকুল ইসলাম' খন্ড ২ পৃষ্টা ১৮৮
দেখুন, মুফতি আবু জাফর ফুরফুরী রহঃ এর ১১-১১-১৯৭৯ সালের এক বহাসের রায়।
দেখুন, 'ফতওয়া নাইমিয়ায়', 'মারাতুল মানাজিহ' খন্ড ২ পৃ ১৪৩
দেখুন, তাফসীরে রুহুল মায়ানী, খন্ড-২, পৃঃ-৬১
দেখুন, তাফসীরুত ত্ববারী খন্ড, ৩ পৃষ্টা. ৫৫৩
দেখুন, তাফসীরুল আলুসী খন্ড.২ পৃষ্টা ১৪২
দেখুন, তাফসীরুস সা’দী খন্ড,১, পৃষ্টা ৮৮
দেখুন, তাফসীরুল কাত্বান খন্ড, ১, পৃষ্টা, ১০৪
দেখুন, আত তাফসীরুল মুইয়অস্সার খন্ড, ১, পৃষ্টা, ২০৩
দেখুন তাফসীরে বায়যাবী , খন্ড, ১ পৃষ্টা. ২২৪
দেখুন, আদ-দুর্রুল মানছুর, খন্ড,১, পৃষ্টা,৪০৭
দেখুন. তাফসীরু আবিস সঊদ খন্ড,১, পৃষ্টা,২৫৮
দেখুন, তাফসীরুল খাঝেন খন্ড.১ পৃষ্টা, ১৬৪
দেখুন, তাফসীরুন নাসাফী খন্ড১, পৃষ্টা ৯৮
দেখুন, ফতহুল কাদির লিশ্শাওকানী খন্ড১, পৃষ্টা.২৪৯
দেখুন, তাফসীরুল বাগাভী খন্ড,১, পৃষ্টা.২১১
দেখুন, (তাফসীরে কাবীর, খন্ড-২, পৃঃ-২৫৫-২৫৬
মালিকি ফিকহের বক্তব্য:
দেখুন, মালিকি মাযহাবের বিশ্ব বিখ্যাত ফিকহ্‌ আল-মুগনী, খন্ড-৪, পৃঃ-১২২ অথবা আল-মুগনী, খন্ড-৩, পৃঃ-১০
দেখুন আল-মুনতাকা-ফি শরাহিল মুয়াত্তা খন্ড ২, পৃঃ ৩৭. অথবা, খন্ড পৃঃ ১৫২
হাম্বলী ফিকহের বক্তব্য:
ইমাম বাহুতি আল হাম্বলী (রহ  :) এর “শরহে মুনতাহা আল ইরাদাত” কিতাবের ভাষ্য, খন্ড ৩, পৃ:৩০৭
অন্যান্য ফিকহ আরো দেখুন,
চার মাযহাবের সম্মিলিত ফিকহ গ্রন্থ 'আল ফিকহ আলা মাযহাহাবিল আরাবিয়্যাহ' খন্ড ১ পৃষ্টা ৮৮১
দেখুন,বিশ্বমানের ফিকাহ গ্রন্থ 'ফিকহুস সুন্নাহ' খন্ড ১ পৃষ্টা ৩০৭ অথবা,খন্ড-২, পৃঃ-৭
দেখুন, তামামুল মিন্নাহ গ্রন্থে আল্লামা আলবানী (রহঃ) ইমাম ইবনে তাইমিয়া (রহঃ) এর উদ্ধৃতি দিয়ে উল্লেখ করেছেন,
-يشمل كل من بلغه رؤية الهلال من اى بلد او اقليم من غير تحديد مسافة اصلا
অর্থাৎ “নব চাঁদ উদিত হওয়ার সংবাদ যতটুকু পৌঁছবে ততটুকু তার আওতাভূক্ত হবে। তা কিছুতেই দূরত্বের কারণে কোন দেশ, মহাদেশ বা অঞ্চলে সীমাবদ্ধ থাকবে না”।
----- (ফাতওয়ায়ে ইবনু তাইমিয়্যা, খন্ড-২৫, পৃঃ-১০৭) অথবা তামামুল মিন্নাহ ১/৩৯৮
দেখুন, ইবনে বায রহ: রচিত, ”মাজমুয়ায়ে ফতওয়া ইবনে বায” খন্ড ১৫, পৃষ্টা ৭৭
দেখুন, আধুনিক মুসলিম বিশ্বের প্রসিদ্ধ ইমাম সাবূনী (রহঃ) তার রিসালাহ “আস সিয়াম” এ একই কথা লিখেছেন।
আরো কিছু গ্রন্থের নাম নিম্নে উল্লেখ করা হল-
(১)বাজ্জাজিয়া, খন্ড-৪, পৃঃ-৯৫
(২)তাতারখানিয়া, খন্ড-১, পৃঃ-৩৬৯
(৩)নুরুল ইযাহ, পৃঃ-১২৭
(৪)আল-কাফী, খন্ড-১, পৃঃ-৪৬৮
(৫)বজলুল মাযহুদ ফি হল্লি আবি দাউদ, খন্ড-১১, পৃঃ-১০৭
(৬)শাইখ তুসী তাহযীব, খন্ড-৪, পৃঃ-১৫৫
(৭)মুলাযুল আখবার, আল্লামা মাজলেসী, খন্ড-৬, পৃঃ-৪৪৯
(৮)আল-ফাতওয়া আল-ওয়াহেদা, শহীদ সদর, খন্ড-১, পৃঃ-৬২০
(৯)তাহযীবুল আহকাম, ফয়েজ কাশানী, খন্ড-৪, পৃঃ-১৫৭
(১০)ছালছাবিল, খন্ড-১, পৃঃ-২০২
(১১)ইমদাদুল মুফতি, পৃঃ-৫৫
(১২)ফতহুল মুলহেম, খন্ড-৩, পৃঃ-১১৩
(১৩)আনওয়ারুল মাহমুদ, খন্ড-২, পৃঃ-৭১
(১৪)আয়াতুল্লাহ সাইয়্যেদ আব্দুল আ’লা সাবযাওয়ারী মুসতানাদ, খন্ড-২, পৃঃ-১৩৩
(১৫)আয়াতুল্লাহ খুয়ী মুসতানাদুল উরওয়া, খন্ড-২, পৃঃ-১২২
(১৬)ফতোয়া-ই-আযীযিয়া, খন্ড-৩, পৃঃ-৪৯ (দারল উলুম দেওবন্দ)
(১৭)তাফসীরে মাজেদী, পৃঃ-১০৭
(১৮)মারাকীহুল ফালাহ, পৃঃ-২০৭
(১৯)মজমুআ ফতোয়া, খন্ড-১, পৃঃ-৩৮১
(২০)জরুরী মাসায়েল, মাওলানা রুহুল আমীন বর্ধমানী, খন্ড-১, পৃঃ-১৪
(২১)জামেউর রমুয, পৃঃ-১৫৬
(২২)নাহরুল ফায়েক মজমুআয়ে ফতোয়া, খন্ড-১, পৃঃ-৩৬৯
(২৩)তাহতাবী, পৃঃ-৫৪০
(২৪)কিতাবুল মাবছুত, আল্লামা ছারাখছী, খন্ড-৩, পৃঃ-১৩৯
এবার বলুন? সহিহ দলিল থাকতেও তারা মানেন না। কারন.....
আল্লাহ বলেন,
সূরা আল বাক্বারাহ:170 - আর যখন তাদেরকে কেউ বলে যে, সে হুকুমেরই আনুগত্য কর যা আল্লাহ তাআলা নাযিল করেছেন, তখন তারা বলে কখনো না, আমরা তো সে বিষয়েরই অনুসরণ করব। যাতে আমরা আমাদের বাপ-দাদাদেরকে দেখেছি। যদি ও তাদের বাপ দাদারা কিছুই জানতো না, জানতো না সরল পথও।

No comments:

Post a Comment

বাচ্চাদের প্রাথমিক রুকইয়াহ ও বিধিনিষেধ

প্রাথমিক রুকইয়াহ পদ্ধতিঃ  ১।   মানুষ ও জ্বীনের বদনজর ও জ্বীনের আছর থেকে হিফাযত ও শিফার নিয়তে - দুরুদে ইব্রাহিম, সুরা ফাতিহা, আয়াতুল কুরসি,...